আর্কাইভ থেকে ফিচার

পছন্দের মানুষকে প্রপোজ করেছেন তো!

প্রেমের প্রস্তাব দেয়া সব থেকে কঠিন কাজ। মনে হতে থাকে যদি বন্ধুত্ব নষ্ট হয়ে যায় বা যদি সম্পর্ক খারাপ হয়ে যায়? নিজের সঙ্গে নিজের যুদ্ধ করতে হয়। ভয়ে হাত-পা ঠাণ্ডা হয়ে যায়। কম-বেশি সবার ক্ষেত্রেই এমন হয়।

তবে আজ কোনো ভয় পেলে চলবে না। কারণ, আজ প্রস্তাব দিবস বা প্রপোজ ডে। তাই আজ বলে দেয়া শ্রেয় 'ভালোবাসি তোমাকে'। আজ না বললে আর কবে!

তাই বলছি আজ রিস্ক নিয়েই ফেলুন। কে জানে আজ রিস্ক নিয়ে হয়তো সারা জীবন ভালোবাসার মানুষকে পাশে পাবেন।

প্রতি বছরের ৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে উদযাপন করা হয়। দিনটি ভ্যালেন্টাইন'স উইকের দ্বিতীয় দিন।

সাধারণত আমরা পছন্দের মানুষকে প্রস্তাব দেয়াকে কঠিন কাজ বলে মনে করি। তবে, বিষয়টিকে আমরা যতটা কঠিন ভাবি, ততটা কিন্তু নয়। বরং, এটি বেশ সহজ একটি কাজ। সেজন্য অবশ্য আগে নিশ্চিত হতে হবে আপনি কী করতে চান। আপনি নার্ভাস বা চিন্তিত হতেই পারেন, কিন্তু, উদ্বিগ্ন হবেন না। কারণ, কাউকে প্রপোজ করার সময় একটু নার্ভাসনেস কাজ করা খুবই স্বাভাবিক। কাউকে প্রপোজ করার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখতে হবে এবং সতর্কতার সঙ্গে অনুসরণ করতে হবে।

প্রথমত অন্যের মতামতকে সম্মান জানাতে হবে। তাই আগেই নিশ্চিত হতে হবে আপনার প্রস্তাবে তার সম্মতি আছে কিনা। যদি সে রাজি থাকে কেবল তখনই প্রস্তাব দেয়া উচিত। আর রাজি না থাকলে অযথা তাকে বিরক্ত করা ঠিক হবে না।

প্রিয় মানুষকে প্রস্তাব দিতে সুন্দর একটি বার্তা লিখুন। এমনভাবে লিখুন যেন আপনি তাকে কতটা ভালোবাসেন তা সে বুঝতে পারে। হয়তো তার সামনে গিয়ে অনেককিছু ভুলে যান। এটি হতেই পারে, এটি খুবই স্বাভাবিক। তাই তাকে প্রপোজ করার আগে বাড়িতে আয়নার সামনে দাঁড়িয়ে অনুশীলন করতে পারেন। তাহলে প্রস্তাব দেয়াটা আপনার জন্য সহজ হয়ে যাবে।

তবে মনের ভাব প্রকাশ করতে একটি চিঠি দিতে পারেন সঙ্গে একটি গোলাপ। সময় মুষ্টিবদ্ধ করার একটি উপায়। যে উপায়ে সারা জীবন ওই স্মৃতি ধরে রাখা যাবে।

আসলে সঠিকভাবে প্রস্তাব দিতে পারলে খুব সহজেই প্রিয় মানুষের মন জয় করা সম্ভব। সত্যি বলতে- কাউকে ভালোবাসা বা বিয়ের প্রস্তাব দেয়ার জন্য ব্যয়বহুল আয়োজনের দরকার হয় না। গুরুত্বপূর্ণ হলো আন্তরিকতা। 'আমি তোমাকে ভালোবাসি' এই কথাটি সহজভাবে, গুছিয়ে বলতে পারাটাই আসল কথা।

এ সম্পর্কিত আরও পড়ুন