আর্কাইভ থেকে শিক্ষা

এইচএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীর চাইতে, আসন সংখ্যা বেশি আছে : শিক্ষামন্ত্রী

দেশে শিক্ষার হার বাড়ছে। শিক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার মান বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। শিক্ষার মান বাড়ানোর পথে একই অপশক্তি বাধা হয়ে দাঁড়াচ্ছে। এইচএসসিতে যারা পাস করেছে, তার চাইতে আসন সংখ্যা বেশি আছে। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে সাহিত্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, যে পরিমাণ শিক্ষার্থী পাস করেছে তার চেয়ে আসন সংখ্যা অনেক বেশি আছে। এইচএসসিতে যে পরিমাণ শিক্ষার্থী পাস করেছে, তার চেয়ে আসন সংখ্যা বেশি রয়েছে। এইচএসসিতে যারা পাস করেন তারা অনেকেই পেশাগত যে শিক্ষা সেখানে যোগ দেন। এর মধ্যে কেউ কেউ চিকিৎসা বিজ্ঞানে, কেউ প্রকৌশলে, কেউ স্থাপত্যে, কেউ আইনে ভর্তি হন। অনেকে উচ্চশিক্ষা অর্জন করতে যান। কেউ কেউ কারিগরি শিক্ষা নেন। এছাড়া সারাদেশে ২ হাজার ২৫৭টি কলেজ আছে। সেখানে উচ্চশিক্ষার জন্য ভর্তি হন। সবমিলিয়ে এইচএসসিতে যারা পাস করেছেন তার চেয়ে অনেক বেশি আসন রয়েছে।’

শিক্ষার মান বাড়ানোর পথে একই অপশক্তি বাধা হয়ে দাঁড়াচ্ছে এবং তারা একই যুক্তি দাঁড় করাচ্ছে উল্লেখ করে দীপু মনি বলেন, পঞ্চাশের দশকে বলেছিল নৌকায় ভোট দিলে বিবি তালাক হয়ে যাবে। নব্বই দশকে বলেছে নৌকায় ভোট দিলে ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে, মসজিদে উলুধ্বনি হবে। তারা আজ আবার বলছে বই দিয়ে ইসলাম ধ্বংস করা হচ্ছে।

তিনি বলেন, যারা ইসলাম ধ্বংসের কথা বারবার তুলছেন তাদের প্রতিটি কার্যক্রম পর্যালোচনা করলে দেখা যায়, তাদের প্রতিটি কাজ ইসলামের নীতি-আদর্শ পরিপন্থি।

সাহিত্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান সুলতান সহ প্রমুখ।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন