আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভ্রমণ বিধি লঙ্ঘনে তিন বছরের নিষেধাজ্ঞার হুমকি সৌদির

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লাল তালিকাভূক্ত দেশে ভ্রমণকারী নাগরিকদের বিরুদ্ধে হুমকি দিয়েছে সৌদি আরব। দেশটি জানায়, এসব দেশে কেউ ভ্রমণ করলে তার ওপর তিন বছরের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল মঙ্গলবার দেশটির সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি বলেছে, সৌদির যেসব নাগরিক করোনার ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ‌লাল তালিকাভূক্ত দেশ সফর করেছে তারাই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। ভ্রমণ বিধি লঙ্ঘন করলে শাস্তির হুঁশিয়ারি দিয়েছে সৌদি আরব।

নাম প্রকাশ না করে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, গেল বছরের মার্চের পর চলতি বছরের মে’তে প্রথমবারের মতো কর্তৃপক্ষের পূর্ব অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণের সুযোগ পেয়েছে কিছু নাগরিক। মূলত তারাই করোনা বিধি লঙ্ঘন করেছে।

তিনি বলেন, কারও বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেলে দেশে ফেরার পর তাকে আইনি জবাবদিহিতার মুখে পড়তে হবে। একইসঙ্গে মোটা অঙ্কের জরিমানাও গুণতে হবে। পাশাপাশি আরোপ করা হবে তিন বছরের ভ্রমণ নিষেধাজ্ঞাও।

সৌদি আরবের লাল তালিকায় রয়েছে আফগানিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, মিশর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ভিয়েতনাম ও সংযুক্ত আরব আমিরাত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন