Connect with us

প্রবাস

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানী ড. মাহমুদ বিরল সম্মানে ভূষিত

Published

on

বিশ্ববিখ্যাত কেমিক্যাল কোম্পানি বিএএসএফ’র বিজ্ঞানী ড. মাহমুদ হুসাইন বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রকৌশলে অবদানের জন্য এশিয়ান সায়েন্টিস্টস ও ইঞ্জিনিয়ার্স সোসাইটি কর্তৃক সম্মানিত হয়েছেন। ড. মাহমুদ ২০১১ সালে ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া থেকে অর্গানিক কেমিস্ট্রিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল বায়োলজিতে পোস্ট ডক ফেলো হিসেবে প্রায় ৩ বছর গবেষণা করেন।

২০১৭ সালে বিএএসএফে যোগদান করেন সিনিয়র সাইনটিস্ট হিসেবে। একজন তরুণ গবেষক হিসেবে ইতিমধ্যে তিনি ১০টি প্যাটেন্টসহ প্রায় ৩০টি বৈজ্ঞানিক প্রবন্ধ বিশ্বের টপ রেটেড আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত করেন। তিনি বিএএসএফ সহযোগী বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের একটি টিমকে নেতৃত্ব দেন।

কোভিড-১৯ মহামারি চলাকালীন সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাস টাস্কফোর্স গঠন করে এবং বিএএসএফ কেমিক্যাল ল্যাবরেটরিতে সাহায্যের আবেদন করেন। এর ফলে বিএএসএফের অ্যাম্পিফিলিক সিস্টেমস রিসার্চ এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট বেনেডিক্ট রাথারের পরামর্শে মাত্র চারদিনেই ড. মাহমুদ এবং তার টিম হ্যান্ডক্লাস্প তৈরি করেছেন। এটি একটি উচ্চমানের এফডিএ অনুমোদিত হ্যান্ড স্যানিটাইজার। স্যানিটাইজারটি স্থানীয় হাসপাতাল এবং পার্শ্ববর্তী দেশ কানাডাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের হাসপাতালে ব্যাবহারের জন্য অনুমতি পায়। এই অবদানের জন্য বিভিন্ন রাজ্যের গভর্নরগণ সাধুবাদ জানিয়েছেন।

আরও পড়ুনঃ

যুক্তরাষ্ট্রে করোনা হিরো ভূষিত হলেন তিন বাংলাদেশি

মায়ের চিকিৎসার জন্য পাঠানো টাকা আত্মসাৎ, প্রবাসীর আর্তনাদ

Advertisement

প্রবাসীরা মনে করছেন, এই প্রাপ্তিতে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বসবাসকারী বাংলাদেশিদের জন্য বিরল এক সম্মান বয়ে এনেছেন ড. মাহমুদ। তারা ড. মাহমুদের সাফল্য কামনা করছেন। ড. মাহমুদ ড. মুহাম্মদ মুশাররফ হুসাইন এবং অধ্যাপিকা মাহমুদা মুশাররফের একমাত্র পুত্র।

এস

Advertisement

প্রবাস

চেরি-টিউলিপে যুক্তরাষ্ট্র সেজেছে বাসন্তী সাজে

Avatar of author

Published

on

বরফ জমা শীতের সময় শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন বসন্তের আগমন। বিভিন্ন গার্ডেন, পার্ক ও বোটানিক্যাল গার্ডেনে ফুটেছে টিউলিপ, চেরিসহ নানা ধরণের ফুল। দেখে মনে হয় ওয়াশিংটন, নিউইয়র্কসহ পুরো যুক্তরাষ্ট্র যেনো সেজেজে বাসন্তির অপরূপ সাজে।  যুক্তরাষ্ট্রে সকালের দিকে তাপমাত্রা কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা বাড়ছে।  তারপরও ফুলের এই অপরূপ সৌন্দর্য উপভোগ করতে দুর-দূরান্ত থেকে ছুটে আসছেন সৌন্দর্যপিপাসুদের অনেকে।

জলবায়ু পরিবর্তনের কারণে গত বছরের মতো এবারও খানিকটা আগেই দেশটিতে ধরা দিচ্ছে বসন্তের চিত্র। শহরের বিভিন্ন পার্ক কিংবা সড়কে শোভা পাচ্ছে লাল ও গোলাপি রংয়ের টিউলিপ ও চেরিসহ অন্যান্য ফুল। সৌন্দর্য স্নিগ্ধতা ছড়াচ্ছে চারদিক।

এটি হল্যান্ড রিজ ফার্ম। ফুলের এই বাগানটি নিউজার্সিতে অবস্থিত।  নিউইয়র্ক শহর থেকে মাত্র দেড় ঘন্টা দূরত্বে অবস্থিত এই বাগানটির অপরূপ সৌন্দর্য  দেখতে ভিড় করছেন অনেকে। শুধু নিউজার্সি নয়, এমন  টিউলিপ আর চেরি ফুলের অভাবনীয় রূপ দেখা যাচ্ছে ব্রুকলিন বোটানিক্যাল গার্ডেন, ব্রঙ্কস বোটানিক্যাল গার্ডেনসহ বিভিন্ন স্থানে। বাহারি রঙের টিউলিপ ও চেরি ফুলে ভরে উঠেছে সড়কের নিউইয়র্কসহ বিভিন্ন অঙ্গরাজ্যের আইল্যান্ডগুলো।

পৃথিবীতে প্রকৃতির বুকে যত ফুল ফোটে, তার মধ্যে চেরি ও টিউলিপ খুবই প্রভাব বিস্তারকারী দুটি ফুল।  মানুষ এ ফুল ফোটাকে ঘিরে চেরি উৎসব পালন করে। চেরি ফুলের সৌন্দর্য উপভোগ করতে প্রতিবছর আয়োজন করা হয় নানান উৎসব।

এসব চেরি ও টিউলিপের সৌন্দর্য উপভোগ করতে প্রতিনিয়ত ভিড় করছেন মানুষ। ভোরে সাইকেল চালিয়ে কিংবা বেলা পেরিয়ে বিকেল গড়ালে হাঁটতে হাঁটতে  অথবা ট্যুরিস্ট গাড়িতে করে চেরি ও টিউলিপের  সৌন্দর্য নিতে দেখা যায় দূর দূরান্ত থেকে আসা সৌন্দর্য পিপাসুদের।

Advertisement

স্থানীয় সূত্রে জানা যায়,  মার্চের মাঝামাঝি থেকে শেষের দিকে ওকাম চেরি গাছে চেরি ফুল ফুটতে শুরু করে। তারপরে ইয়োশিনো চেরি এবং শেষ পর্যায় কোয়ানজান চেরি গাছ। যেগুলোতে গোলাপি টিউলিপ ফুল রয়েছে আর ফোটে পুরো এপ্রিল জুড়ে।

ব্রুকলিন বোটানিক্যাল গার্ডেন সূত্র জানায়, বর্তমানে বেশিরভাগ চেরি ফুল প্রি-ব্লুম পর্যায়ে রয়েছে। ব্রঙ্কসের বোটানিক্যাল গার্ডেনের চেরি ও টিউলিপ ফুলগুলো বর্তমানে ফুটতে শুরু করেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

আমিরাতে বন্যা কবলিত প্রবাসীদের পাশে দুবাই কনসুলেট

Avatar of author

Published

on

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এবং আজমানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন দুবাই ও উত্তর আমিরাতের দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি,এম, জামাল হোসেন।

গেলো শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে শারজাহ ও আজমান এলাকা দুটি পরিদর্শন করেন তিনি।

বাংলাদেশি নাগরিকদের সঙ্গে দেখা করতে এবং পরিস্থিতি সরাসরি মূল্যায়ন করতে শারজাহ এবং আজমানে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। এই পরিদর্শন ছিল বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য কনস্যুলেটের সক্রিয় প্রতিক্রিয়ার অংশ।

কনস্যুলেট কর্মকর্তাদের সঙ্গে কনসাল জেনারেল বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন, যেখানে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি নাগরিক বসবাস করেন। তিনি কনস্যুলেটের পক্ষ থেকে সহানুভূতির কথা জানিয়ে দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবার ও ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন।

পরিদর্শনকালে, কনসাল জেনারেল এই চ্যালেঞ্জিং সময়ে সহযোগিতা ও সহায়তা প্রদানের জন্য কনস্যুলেটের প্রতিশ্রুতির কথা জানিয়ে বন্যা দুর্গতদের আশ্বস্ত করেন। এই সময় কনসুলেটের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

বাংলাদেশ-আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী

Avatar of author

Published

on

বাংলাদেশের স্বাধীনতার ৫৪তম বার্ষিকী ও জাতীয় দিবস এবং বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত হয়েছে। দুবাইয়ের পাঁচ তারকা হোটেল র‌্যাফেলস-এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুধবার (১৭ এপ্রিল) আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এ আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুবাই অফিসের উপ-পরিচালক রাশিদ আবদুল্লাহ আল কাসির।

আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২০টি দেশের কূটনীতিক, ব্যবসায়ী নেতা, উচ্চপদস্থ কর্মকর্তা এবং গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় ৩০০ অতিথি অংশগ্রহণ করেন।

উভয় দেশের জাতীয় সঙ্গীত বাজানোর পর দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সকল প্রবাসীকে অভিনন্দন জানান এবং আমিরাতের দুই ভ্রাতৃপ্রতিম দেশের জনগণের শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানে অব্যাহত সমর্থনের জন্য সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরব আমিরাতে সফর করেন এবং আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে ঐতিহাসিক সাক্ষাতের মধ্য দিয়ে বন্ধুত্বের বা সহযোগিতায় কুটনৈতিক সম্পর্কের যে সূত্রপাত হয় সেটি এখন অনন্য উচ্চতায় অধিষ্ঠিত হয়েছে। বর্তমানে দেশটিতে প্রায় দশ লাখ বাংলাদেশি রয়েছেন। তারা দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাজ করে যাচ্ছেন।

Advertisement

তিনি আরও বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের ইতিহাসে মাইলস্টোন ঘটনা। এ দিনে আমরা স্বাধীনতা লাভ করি।

অনুষ্ঠানে বাংলাদেশ-ইউএই’র ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের ওপর একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের বিষয়বস্তু এই ভিডিও ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে।

এরপর সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে একটি কেক কাটা হয়। নৈশভোজ শেষে বিদেশি অতিথিদের জাতীয় দিবসের টোকেন হিসেবে বাংলাদেশি ব্র্যান্ডের গিফট হ্যাম্পার প্রদান করা হয়।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ45 mins ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

জাতীয়51 mins ago

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির, চুক্তি-সমঝোতা সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি...

জাতীয়1 hour ago

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

বৃষ্টির প্রার্থনায় রাজধানীতে সালাতুল ইসতিসকার আদায় করা হয়েছে। নামাজে ইমামতি করেন শায়খ আহমাদুল্লাহ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আফতাবনগর ঈদগাহ মাঠে...

তীব্র-তাপ-প্রবাহ,-পুলিশ-সদস্যদের-প্রতি-১১-নির্দেশনা তীব্র-তাপ-প্রবাহ,-পুলিশ-সদস্যদের-প্রতি-১১-নির্দেশনা
জাতীয়2 hours ago

তীব্র তাপপ্রবাহে পুলিশ সদস্যদের প্রতি ১১ নির্দেশনা

সারা দেশে সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি রয়েছে। তীব্র গরমে পুড়ছে দেশ। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোক...

ট্রেন ট্রেন
জাতীয়3 hours ago

১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়লো

গেলো ৩২ বছর ধরে ট্রেনের যাত্রীদের রেয়াত সুবিধা দিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে। তবে এবার আর থাকছে না সেই রেয়াত সুবিধা।...

জাতীয়3 hours ago

১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে প্রতীক বরাদ্দ হবে আজ। মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রতীক পেয়েই প্রচারে নামতে পারবেন প্রার্থীরা।...

জাতীয়3 hours ago

কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আজ

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সফরের দ্বিতীয় দিন...

অর্থনীতি10 hours ago

আরও বেশি মার্কিন বিনিয়োগ পেতে ১১টি শর্ত মানতে হবে, বাংলাদেশকে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি বিনিয়োগ পেতে হলে বাংলাদেশকে ১১টি শর্ত মেনে চলতে হবে। রোববার (২১ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট...

জাতীয়11 hours ago

দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

বর্তমানে সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহের মধ্যেই ভাল খবর দিলো বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের...

জাতীয়11 hours ago

এমভি আব্দুল্লাহর নাবিকরা আমিরাতে সুস্থ আছেন, সংবাদ সম্মেলনে বাংলাদেশি রাষ্ট্রদূত

‘সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া বাংলাদেশের পতাকাবাহী এমভি আবদুল্লাহ জাহাজের নাবিকরা  সংযুক্ত আরব আমিরাতে সুস্থ আছেন এবং তাদের মনোবলও...

Advertisement
ওবায়দুল-কাদের
আওয়ামী লীগ11 mins ago

প্রধানমন্ত্রীকে ২০ বার হত্যার ষড়যন্ত্র হয়েছে : ওবায়দুল কাদের

গ্যাসের-চুলা
জনদুর্ভোগ45 mins ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

জাতীয়51 mins ago

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির, চুক্তি-সমঝোতা সই

খুলনা,-নামাজ-আদায়
খুলনা58 mins ago

বৃষ্টির আশায় খুলনায় নামাজ আদায়

জাতীয়1 hour ago

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

হেলিকপ্টারের-সংঘর্ষ,মালয়েশিয়া
আন্তর্জাতিক2 hours ago

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ, সবাই নিহত

তীব্র-তাপ-প্রবাহ,-পুলিশ-সদস্যদের-প্রতি-১১-নির্দেশনা
জাতীয়2 hours ago

তীব্র তাপপ্রবাহে পুলিশ সদস্যদের প্রতি ১১ নির্দেশনা

ঝড়ের-পূর্বাভাস,-ঝড়,-আবহাও
আবহাওয়া2 hours ago

হিট অ্যালার্টেও ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা

রেজওয়ানা-চৌধুরী-বন্যা
ঢালিউড3 hours ago

‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন বন্যা

ট্রেন
জাতীয়3 hours ago

১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়লো

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত