আর্কাইভ থেকে এশিয়া

ফ্রান্সে পক্ষাঘাতগ্রস্ত ছেলের জন্য রোবট বানালেন বাবা!

ফ্রান্সে পক্ষাঘাতগ্রস্ত ছেলের জন্য রোবট বানালেন বাবা!

ফ্রান্সে পক্ষাঘাতগ্রস্ত ছেলের চলাচলে সহায়তার জন্য অভিনব রোবট তৈরি করেছেন রোবট ইঞ্জিনিয়ার এক বাবা। রোবটটি শুধুমাত্র মৌখিক নির্দেশেই চলাফেরা করতে পারে। হাঁটা-চলা-ওঠা করে স্বাভাবিক মানুষের মতোই। ১৬ বছরের ছেলে অস্কার কনস্ট্যানজার কথা মাথায় রেখে রোবটটি তৈরি করেছেন বাবা জ্যা লুই কনস্ট্যানজা। তবে এটি জনপ্রিয়তা পেয়েছে চলতে অক্ষম আরও অনেকের কাছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক গালফ নিউজ জানায়, প্রথম দেখায় কোনো সাই ফাই মুভির দৃশ্য মনে হলেও কিছুক্ষণ পরই ভুল ভাঙবে। আসলে অদ্ভুত দর্শনের এই যন্ত্র একটি বিশেষ রোবট, যা চলৎশক্তিহীন মানুষকে চলতে সহায়তা করে।

জিনগত স্নায়ুবিক সমস্যায় ভুগছে অস্কার । ফলে হাঁটার জন্য তার স্নায়ু পায়ে যথেষ্ট সঙ্কেত পাঠাতে পারে না। এই রোবটের সাহায্যে অস্কারের কাঁধ, বুক, কবজি, পায়ের গোড়ালি এবং পায়ের পাতা যুক্ত থাকে।  

প্যারিসের ওয়ান্ডারক্র্যাফ্টের প্রধান বিজনেস এবং ক্লিনিক্যাল কর্মকর্তা জ্যা লুই কনস্ট্যানজা বলেন, এর আগে আমি রোবট এবং স্বয়ংক্রিয় বিভিন্ন যন্ত্র তৈরি করেছি। একসময় মনে হলো যাদের হাঁটাচলার ক্ষমতা নেই তাদের জন্য কিছু করি। সেখান থেকেই এই ভাবনা আসে।

মূলত নিজের পক্ষাঘাতগ্রস্ত ছেলের সহজভাবে চলাচল করতে পারার মতো জিনিস বানানোর চেষ্টা করে যাচ্ছিলেন লুই কনস্ট্যানজা। অবশেষে প্রায় ১০ বছরের প্রচেষ্টায় এই রোবট বানাতে সক্ষম হন তিনি। ভয়েস কমান্ডেই চলতে পারে এটি।

জ্যা লুই কনস্ট্যানজা আরও জানান, আমার লক্ষ্য ছিলো এমন কিছু একটা তৈরি করা যা দিয়ে চলতে অক্ষম আমার ছেলে যেন অন্যান্য সবার মতোই চলাফেরা করতে পারে। এই রোবটকে শুধু নির্দেশ দেবেন আর এটা সে অনুযায়ী ওঠাবসা-চলাফেরা করবে।

অস্কার জানায়, আগে অন্যের সাহায্য নিয়ে চলতে হতো। কিন্তু রোবট ব্যবহার করে যেদিন হাঁটতে পেরেছি মনে হলো নতুন জীবন ফিরে পেয়েছে। এ ধরণের একেকটি রোবটের দাম পড়বে প্রায় দেড় লাখ ইউরো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফ্রান্সে | পক্ষাঘাতগ্রস্ত | ছেলের | জন্য | রোবট | বানালেন | বাবা