আর্কাইভ থেকে ক্রিকেট

ভারতকে গুঁড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

ভারতকে গুঁড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়ানডে সিরিজ জিতলেও টি-টোয়েন্টিতে পার পেল না ভারত। ওয়ানিন্দু হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে শেখর ধাওয়ানের দলকে গুঁড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা। ১৩ বছর পর ভারতের বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজ জিতল লঙ্কানরা।

জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজও শুরু করেছিল ভারত, তবে ক্রুনাল পান্ডিয়ার করোনা পজিটিভ হওয়ার ঘটনায় বদলে যায় পুরো প্রেক্ষাপটই। একাদশ সাজানো নিয়েই ত্রাহি অবস্থা ভারতের, শেষ পর্যন্ত কম্বিনেশনের ধার না ধারে মাঠে নামাটাকেই মূলমন্ত্র মেনে নিয়েছিল দলটি। এই সিরিজে ভারতের মোট ১৯ জন ক্রিকেটার মাঠে নেমেছে, যা টি-টোয়েন্টিতে রেকর্ড। 

শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ছিল অলিখিত ফাইনাল। নিজের জন্মদিনে সেই ফাইনালে পরিণত হওয়া ম্যাচটিতে সব আলো কেড়ে নিয়েছেন লেগ-স্পিনার ওয়েনিন্দু হাসারাঙ্গা। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম ম্যাচ হেরেও সিরিজ জিতে নেয় শ্রীলঙ্কা। এটিই ভারতের বিপক্ষে প্রথম কোনো টি-টোয়েন্টি সিরিজ জয় লঙ্কানদের।

বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে লঙ্কান বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি জোড়াতালি দিয়ে একাদশ সাজানো ভারতীয় ব্যাটিং লাইনআপ। প্রথম ওভারে অধিনায়ক শেখর ধাওয়ানকে হারানোর পর ১৯ রানের ছোট একটা জুটি গড়েছিলেন দেবদূত প্যাডিকাল ও ঋতুরাজ গায়কোয়াদ। তবে এরপর ১৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো বিপর্যয়েই পড়ে ভারতীয় ক্রিকেট দল। ষষ্ঠ উইকেটে আরও একটা ১৯ রানের জুটি গড়েন ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদব। ইনিংস সর্বোচ্চ দুইটা স্কোরই আসে এই দুই ব্যাটারের ব্যাট থেকে। কুলদীপ ২৩ ও ভুবনেশ্বর ১৬ রান করেন। ধুকতে থাকা ভারত অলআউট এড়িয়ে যেতে পারলেও ৮১ রানের বেশি স্কোর বোর্ডে যোগ করতে পারেনি।

ওয়েনিন্দু হাসারাঙ্গা ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট। দাসুন শানাকাও দুর্দান্ত বোলিং করে ২০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন দুশমন্ত চামিরা ও রমেশ মেন্ডিস। 

মামুলি টার্গেটে ব্যাটিংয়ে নেমে ধীরগতির শুরু করলেও জিততে কোনো সমস্যাই হয়নি শ্রীলঙ্কার। দলীয় ২৩ ও ৩৫ রানে ফেরেন দুই ওপেনার আভিস্কা ফার্নান্দো ও মিনোদ ভানুকা। আরও একবার ব্যাট হাতে ব্যর্থ সামারাবিক্রমা, ৫৬ রানে ৩ উইকেট হারানো লঙ্কানদের জয় নিশ্চিত করেন ধনাঞ্জয়া ডি সিলভা ও ওয়েনিন্দু হাসারাঙ্গা। ৩৩ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় পায় শ্রীলঙ্কা। এই জয়ে ২০১৯ সালের পর প্রথম কোনো টি-টোয়েন্টি সিরিজ জিতল স্বাগতিকরা। অন্যদিকে টানা ৮টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর হারল ভারত। শ্রীলঙ্কার সিরিজ জয় ২-১ ব্যবধানে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতকে | গুঁড়িয়ে | সিরিজ | জিতল | শ্রীলঙ্কা