আর্কাইভ থেকে এশিয়া

বিশ্বের সবচেয়ে উঁচু কাঁচের সেতুতে বাঞ্জি জাম্প

বিশ্বের সবচেয়ে উঁচু কাঁচের সেতুতে বাঞ্জি জাম্প

বিশ্বের সবচেয়ে উঁচু কাঁচের সেতু ঝ্যাংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়ন থেকে চলছে বাঞ্জি জাম্প। চীনের পার্বত্য হুনান প্রদেশের ঝ্যাংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়ন থেকে বাঞ্জি জাম্পে মেতেছে অ্যাডভেঞ্চার প্রিয় মানুষ। এবার সেতু কর্তৃপক্ষের আয়োজনে বেশ ভিড় হয় এই খেলায়। চীনে করোনা পরিস্থিতি স্থিতিশীল থাকায় বাঞ্জির পাশাপাশি সেতুর সৌন্দর্য্য দেখতে গেছে অনেক দর্শনার্থী। 

চীনা গণমাধ্যমগুলো জানায়, অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের অন্যতম পছন্দের খেলা বাঞ্জি জাম্প। খুব উঁচু স্থান থেকে লাফ দিতে হয় বলে রোমাঞ্চকর এই খেলায় অংশ নিতে ভয় পায় অনেকেই। আবার চ্যালেঞ্জ নিতে একটুও পিছপা হয় না দুঃসাহসী কিছু মানুষ।

বাঞ্জি জাম্পে অংশ নেওয়া একজন বলেন, বরাবরই বাঞ্জি জাম্প আমার ভালো লাগে। তবে প্রথমবার এই জাম্প করতে গেলে অনেকেই ভয় পেতে পারে। এর আগে কয়েকবার বাঞ্জি জাম্প করায় এখন আমার আর ভয় লাগে না।

গেল বছরের শেষ নাগাদ হুনানের এই আকর্ষণীয় সেতু থেকে বাঞ্জি জাম্প শুরু হয়। করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু হতেই সেখানে যেতে থাকে পর্যটকরা। এতে আবারও চাঙা হচ্ছে চীনের পর্যটন খাত।

এক দর্শনার্থী বলেন, গেল বছরের শেষে সেতুটি পর্যটকদের জন্য খুলে দেওয়ার পর থেকেই ভিড় বেড়েছে। আগামীতে আরও ভিড় বাড়বে। এখানে প্রতিদিন ২০ বার বাঞ্জি জাম্প হয়।

মাটি থেকে ৩৬০ মিটার উঁচুতে ৪৩০ মিটার দীর্ঘ সেতুর স্বচ্ছ কাঁচ থেকে নিচে তাকালে দর্শনার্থীদের সব কিছুই খুব ছোট মনে হয়। বেশি উচ্চতার কারণে অনেকেই বাঞ্জি জাম্প দিতে ভয় পায়। 

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, নিচু জায়গার চেয়ে উঁচু জায়গা থেকে বাঞ্জি জাম্প দিলে ভয়টা কম লাগে। এটা অনেকটা স্কাই ডাইভিংয়ের মতো। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বের | সবচেয়ে | উঁচু | কাঁচের | সেতুতে | বাঞ্জি | জাম্প