আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা, সব ফ্লাইট বাতিল

আফগানিস্তানের কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা, সব ফ্লাইট বাতিল

আফগানিস্তানের কান্দাহার বিমানবন্দরে অন্তত তিনটি রকেট হামলা চালিয়েছে তালেবান যোদ্ধারা। গতকাল শনিবার রাতে হামলা চালানোর কথা নিশ্চিত করেছে সশস্ত্র সংগঠনটি। কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা তথ্যের সত্যতা নিশ্চিত করেছে রাজধানী কাবুলের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

আজ রোববার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, কান্দাহার বিমানবন্দর লক্ষ্য করে আমরা হামলা করেছি। শত্রুরা আমাদের ওপর বিমান হামলা চালানোর জন্য এই বিমানবন্দরকে কেন্দ্র হিসেবে ব্যবহার করত।

বিমানবন্দরটির প্রধান মাসুদ পশতুন জানান, শনিবার রাতে বিমানবন্দর লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়। এর মধ্যে দুইটি বিমানবন্দরের রানওয়েতে পড়েছে। এ কারণে বিমানবন্দর থেকে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। ক্ষতিগ্রস্ত রানওয়ে মেরামতের কাজ চলছে বলে জানান কান্দাহার বিমানবন্দরের প্রধান।

আজ রোববার বিকেলে বিমানবন্দরের কার্যক্রম আবারও শুরু হতে পারে বলে আশা করছে কর্তৃপক্ষ।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কান্দাহারসহ আফগানিস্তানের একাধিক গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিতে হামলা চালিয়েছে তালেবান। বাকি দুটি শহর হলো হেরাত ও লশকর গাহ। এই শহরগুলো ঘিরে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই জোরালো হচ্ছে।

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কান্দাহার প্রদেশের রাজধানী কান্দাহার তালেবানের দখলে যাওয়ার দ্বারপ্রান্তে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। কান্দাহারের এক সংসদ সদস্য বলেছেন, তালেবানের হাতে শহরটি পতন হওয়ার গুরুতর ঝুঁকি রয়েছে। এরই মধ্যে বাস্তুচ্যুত হয়েছে হাজারো অধিবাসী। শহরটিতে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানের | কান্দাহার | বিমানবন্দরে | রকেট | হামলা | ফ্লাইট | বাতিল