আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

সিঙ্গাপুরের একটি ট্যাঙ্কার জব্দ করেছে যুক্তরাষ্ট্র

সিঙ্গাপুরের একটি ট্যাঙ্কার জব্দ করেছে যুক্তরাষ্ট্র

সিঙ্গাপুরের মালিকানাধীন একটি তেলের ট্যাংকার জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উত্তর কোরিয়ায় তেল সরবরাহের জন্য ওই ট্যাংকার জব্দ করা হয়।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, শুক্রবার এম/টি কারেজাস নামের ট্যাঙ্কারটির মালিকানা বাজেয়াপ্ত করতে মার্কিন প্রশাসনকে নির্দেশনা দিয়ে রায় দিয়েছে নিউইয়র্কের একটি একটি ফেডারেল আদালত। বর্তমানে ট্যাংকারটি কম্বোডিয়ায় অবস্থান করছে।

শুক্রবার এক বিবৃতিতে মার্কিন বিচার বিভাগ জানায়, দুই হাজার ৭৩৪ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ট্যাংকারটি কিনেছিল সিঙ্গাপুরের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কোয়েক কি সেং। যার বড় অংশই তাদের নিয়ন্ত্রণে।

ওই বিবৃতিতে বলা হয়, জাহাজটি উত্তর কোরিয়ার জাহাজে তেল রপ্তানিতে ব্যবহৃত হত। দেশটির বন্দরনগরী নাম্পো থেকে সরাসরি পণ্য পরিবহনের কাজে ব্যবহার করা হতো।

এতে আরও বলা হয়, উত্তর কোরিয়ার ওপর জারি করা অর্থনৈতিক নিষেধাজ্ঞা এড়িয়ে দেশটিতে গোপনে পণ্য সরবরাহ করার জন্য ফৌজদারি অপরাধ এবং মানি লন্ডারিংয়ের অভিযোগে ট্যাংকার জাহাজটির মালিক কোয়েক কি সেংর বিরুদ্ধে একটি মামলা রয়েছে। এ কাজে উত্তর কোরিয়ার সাংবিধানিক নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার সংক্ষিপ্ত রূপ ডিপিআরকে ব্যবহার করে তারা।

তবে ওই বিবৃতিতে জাহাজটি জব্দ করার এক বছর সময় পার হলেও এখনও কেন কোয়েককের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়নি সে বিষয়ে কিছু বলা হয়নি। তবে শুক্রবারের রায়ে জাহাজটিকে বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

পারমাণবিক অস্ত্র এবং ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য উত্তর কোরিয়াকে জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়তে হয়। নিষেধাজ্ঞার আওতায় জ্বালানি তেল ও বিভিন্ন ধরনের পণ্য রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সিঙ্গাপুরের | ট্যাঙ্কার | জব্দ | করেছে | যুক্তরাষ্ট্র