আর্কাইভ থেকে ফুটবল

স্পেনকে হারিয়ে অলিম্পিকের টানা দ্বিতীয় স্বর্ণ ব্রাজিলের

স্পেনকে হারিয়ে অলিম্পিকের টানা দ্বিতীয় স্বর্ণ ব্রাজিলের

নিজেদের জেতা পঞ্চম ও সবশেষ বিশ্বকাপটা এই মাঠেই জিতেছিল ব্রাজিল। টোকিওর নিশান স্টেডিয়ামে ১৯ বছর পর আরেকবার উৎসবে মাতল সেলেসাওরা। রোমাঞ্চ ছড়ানো ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকের সোনা নিজেদের করে নিল ব্রাজিল। টানটান উত্তেজনার ম্যাচে জয়সূচক গোলটি এসেছে যোগ করা অতিরিক্ত সময়ে। এর ফলে পঞ্চম দল হিসেবে টানা দুইবার অলিম্পিক ফুটবলের সোনা জেতার নজির গড়লো ব্রাজিল।
 
প্রথমার্ধের যোগ করা সময়ে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ব্রাজিল। যোগ করা সময়ের প্রথম মিনিটে রিশার্লিসনের শট ব্লকড হওয়ার দুই মিনিট পর দানি আলভেসের পাস ধরে বক্সের একটু ওপর থেকে ডান পায়ের শটে জাল খুঁজে নেন কুইয়া। কোয়ার্টার-ফাইনালে দলের একমাত্র ও জয়সূচক গোলটি করেছিলেন এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধে চাপ বাড়ায় ব্রাজিল। ৫১তম মিনিটে ব্যবধান দ্বিগুণের সুযোগও পেয়েছিল তারা। কিন্তু রিশার্লিসনের শট ঝাঁপিয়ে পড়া সিমোনের গ্লাভস হয়ে পোস্টে লেগে ফিরে। ৬৩তম মিনিটে ডান দিক থেকে কার্লোস সোলেরের ক্রসে বাতাসে ভেসে থাকা বলে ওইয়ারসাবালের ভলি চোখের পলকে জাল খুঁজে নেয়। সমতার স্বস্তি ফিরে স্পেন শিবিরে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দূর্ভাগ্যের ফেরে গোল পায়নি স্পেনও। গিল ব্রায়ানের বাঁ পায়ের শট গোলরক্ষককে ফাঁকি দেওয়ার পর ফিরে আসে ক্রসবারে লেগে। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সেখানেও ছিল ব্রাজিলের আধিপত্য। অতিরিক্ত সময়ের দ্বিতীয় অর্ধের শুরুতে জয়সূচক গোল পেয়ে যায় দলটি। সতীর্থের লম্বা ক্রস ভায়েহোর বাধা পেরিয়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠেন মালকম। বদলি নামা এই ব্রাজিলিয়ানের শট সিমোনের পায়ে লেগে জালে জড়ায়। টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকের সোনা জয়ের উৎসবে মাতেন দানি আলভেজরা। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন স্পেনকে | হারিয়ে | অলিম্পিকের | টানা | দ্বিতীয় | স্বর্ণ | ব্রাজিলের