আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪৩ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪৩ লাখ

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মারা গেছে প্রায় আট হাজার জন। একইদিনে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে চার লাখ ৭১ হাজারের বেশি মানুষের শরীরে। আর সুস্থ হয়ে উঠেছে চার লাখ ৪৫ হাজারের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, প্রতিদিনের মৃত্যুর শীর্ষে এখনও ইন্দোনেশিয়া। রোববার দেশটিতে মারা গেছে প্রায় এক হাজার পাঁচশ’ জন।

রোববার মৃত্যুর দিক থেকে ইন্দোনেশিয়ার পরের অবস্থানেই ছিল রাশিয়া। এদিন দেশটিতে মৃত্যু হয়েছে ৭৮৭ জনের।

মেক্সিকোয় একদিনে কোভিড আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচ শতাধিক মানুষ।

করোনায় রোববার সাড়ে চারশ’ জন মারা গেছে ভারতে। রোববার দৈনিক সংক্রমণের শীর্ষে ছিল দেশটি। এদিন ৩৬ হাজারের বেশি মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাস।

ব্রাজিলে একদিনে সরকারি হিসেবে ৩৮৮ জনের মৃত্যু লিপিবদ্ধ হয়েছে।

এদিকে গেল ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে যুক্তরাষ্ট্রে। রোববার দেশটিতে মারা গেছে ১২৮ জন। আক্রান্ত হিসেবে চিহ্নিত হয়েছে ২৪ হাজারের কিছু বেশি মানুষ।

এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে জোরেশোরে চলছে করোনার টিকাদান। ইতোমধ্যে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে বেশিরভাগ দেশ। টিকা দেওয়ার হার বাড়ার সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনার বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

বিশ্বে কোভিড মহামারিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪৩ লাখ। মোট আক্রান্তের সংখ্যা ২০ কোটি ৩৪ লাখের ওপর। করোনা থেকে সেরে উঠেছে বিশ্বের ১৮ কোটি ২৭ লাখের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | ছাড়িয়েছে | ৪৩ | লাখ