আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আফগানদের জীবন বাঁচাতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

আফগানদের জীবন বাঁচাতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

আফগানদের জীবন রক্ষায় তালেবানদের খুবই সংযমী এবং তাদের কাছে প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছাতে অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একইসঙ্গে আলোচনার মাধ্যমে আফগানিস্তানে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু করার আহ্বানও জানায় জাতিসংঘ।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে আন্তোনিও গুতেরেস বলেন, আমরা আফগানিস্তানের জনগণকে ত্যাগ করতে পারব না এবং অবশ্যই তা করব না। সব আফগানের অধিকারকে যাতে সম্মান করা হয় এজন্য আমি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে আফগানিস্তানকে সব আন্তর্জাতিক চুক্তি মেনে চলার জন্য বলছি।

আফগানিস্তানে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগে প্রায় এক কোটি ৮০ লাখ বা জনসংখ্যার অর্ধেক মানুষের মানবিক সহায়তার প্রয়োজন ছিল। বর্তমানে সেখানে ভয়াবহ মানবিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা বাড়ছে।

প্রতিশ্রুতি দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেবে জাতিসংঘ। সর্বোপরি, আমরা তাদের পাশে থাকব এবং আফগান জনগণের প্রয়োজনের সময় তাদের কাছে সব ধরনের সহায়তা পৌঁছে দেওয়া হবে।

এ সময় আফগানিস্তানে মানবাধিকার, বিশেষ করে নারী ও মেয়েদের দুর্দশা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ প্রধান। ১৯৯৬ থেকে ২০০১ সাল পযন্ত তালেবানের পূর্ববর্তী শাসনামলে নারীরা গুরুতর নির্যাতনের শিকার হয়েছিল।

জাতিসংঘ মহাসচিব বলেন, আফগান নারী ও মেয়েদের কষ্টার্জিত অধিকারগুলো রক্ষা করা অপরিহার্য। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের দিকে তাকিয়ে আছে তারা। ওই সম্প্রদায় তাদের আশ্বাস দিয়েছিল সুযোগ সম্প্রসারিত হবে, শিক্ষা নিশ্চিত হবে, স্বাধীনতার দ্বার উন্মোচিত হবে এবং অধিকার সুরক্ষিত হবে। এ সময় দেশটিকে আবারো সন্ত্রাসীদের আস্তানা বা মঞ্চ হতে দেওয়া যাবে না বলে সতর্ক করে দিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানদের | জীবন | বাঁচাতে | জাতিসংঘ | মহাসচিবের | আহ্বান