আর্কাইভ থেকে জাতীয়

‘তালেবানের সমর্থনে পোস্ট-কমেন্ট’ নিষিদ্ধ করল ফেসবুক

‘তালেবানের সমর্থনে পোস্ট-কমেন্ট’ নিষিদ্ধ করল ফেসবুক

তালেবানপন্থি যেকোনো পোস্ট ও কমেন্ট নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা একদল আফগান বিশেষজ্ঞকে এ সংক্রান্ত সব পোস্ট পর্যবেক্ষণ ও প্রয়োজনে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার দায়িত্ব দিয়েছে। তালেবানকে একটি ‘সন্ত্রাসী গোষ্ঠী’ মনে করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

তালেবান বহু বছর ধরেই সামাজিক যোগাযোগামাধ্যম ব্যবহার করে নিজেদের মধ্যে বার্তা আদানপ্রদান করে বলে জানা যায়। সম্প্রতি সশস্ত্র গোষ্ঠীটি দ্রুতগতিতে আফগানিস্তান দখলে নেওয়ায় এ সংক্রান্ত তথ্য প্রচার কীভাবে নিয়ন্ত্রণ হবে তা নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের আইনে তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে এবং আমরা আমাদের ‘বিপজ্জনক সংগঠন নীতি’র আওতায় তাদের নিষিদ্ধ করেছি। এর অর্থ হলো, আমরা তালেবানের পক্ষ থেকে বা তাদের মাধ্যমে পরিচালিত অ্যাকাউন্টগুলো সরিয়ে দিচ্ছি এবং তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব পুরোপুরি নিষিদ্ধ করেছি।

ফেসবুক জানিয়েছে, তাদের এই নীতি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য। অবশ্য অভ্যন্তরীণ যোগাযোগের জন্য তালেবান প্রধানত হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বলে শোনা যায়। এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোনও অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে।

এমএম/

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানের | সমর্থনে | পোস্টকমেন্ট | নিষিদ্ধ | করল | ফেসবুক