আর্কাইভ থেকে ফুটবল

শেখ রাসেলকে উড়িয়ে জয়ে ফিরল আবাহনী

শেখ রাসেলকে উড়িয়ে জয়ে ফিরল আবাহনী

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের শিরোপা আগেই নিশ্চিত করেছে বসুন্ধরা কিংস। তবে এখনও নির্ধারণ হয়নি রানার্সআপ দল। লিগের দ্বিতীয় শীর্ষ দল হতে হলে আজ জয়ের বিকল্প ছিল না ঢাকা আবাহনীর সামনে। এমন সমীকরণ সামনে রেখে মঙ্গলবার (১৭ আগস্ট) শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে মারিও লেমোসের শিষ্যরা।

আগের ম্যাচেই সাইফ স্পোর্টিং ক্লাবের কাছে হেরেছিল আবাহনী লিমিটেড। পরের ম্যাচেই যেন রাজকীয় প্রত্যাবর্তন। প্রতিপক্ষ শেখ রাসেলকে রীতিমতো গোল বন্যায় ভাসিয়ে দিয়েছে দ্যা স্কাই ব্লু খ্যাত দলটি। এই জয়ে পয়েন্ট তালিকার তিন নাম্বার অবস্থান পাকা করল আবাহনী।

এ দিন ভারী বৃষ্টির কারণে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম হয়ে পড়ে খানিকটা কাদাময়। ফুটবলারদের পা থেকে হারিয়ে যায় ছন্দময় খেলা। তবে বড় ব্যবধানে জয় পেতে কোনো সমস্যা হয়নি আবাহনীর। গোল উৎসবের সূচনা করেছিলেন সানডে সিজোবা। ইতিও টানেন এই নাইজেরিয়ান স্ট্রাইকার। মাঝখানে ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফায়েল আগস্তোর জোড়া গোল। বাকি গোলটি হাইতির ফরোয়ার্ড কারভেন্স বেলফোর্টের। তিন বিদেশি মিলে শেখ রাসেলকে এভাবে গুঁড়িয়ে দেবে প্রথমার্ধ শেষেও ভাবা যায়নি। সাইফুল বারীর দলের রক্ষণ শেষ দিকে ভেঙে পড়ে তাসের ঘরের মতো।

যদিও ম্যাচ শুরুর ৮ মিনিটেই দু-দুবার আবাহনীর রক্ষণভাগে কাঁপন ধরায় শেখ রাসেল। শুরুতে ওবি মোনেকে এবং ৮ মিনিটের মাথায় রুমন হোসাইনের শট জালের দেখা পায়নি। ২১ মিনিটে যে ভুল করেছেন তা হয়তো ভুলে যেতে চাইবেন ওবি মোনেকে। ডান দিক থেকে রুমনের কাট ব্যাক থেকে আসা বল ফাঁকা পোস্ট পেয়েও পা ছোঁয়াতে পারেননি এই নাইজেরিয়ান ফুটবলার।

৩০ মিনিটে রুমনের জোড়াল শট সাইড বার ঘেঁষে বাইরে চলে যায়। শেখ রাসেলের গোল মিসের মহড়ার পর ৩২ মিনিটে প্রথম সুযোগ পেয়েই দারুণভাবে কাজে লাগায় আবাহনী। সানডে সিজোবা একক প্রচেষ্টায় বল নিয়ে ডি-বক্সের মধ্যে ঢুকে পড়ে শট নিলেও তা ফিরিয়ে দেন আশরাফুল রানা, ফিরতি বলে সোজা বল জালে জড়ান এই নাইজেরিয়ান। বিরতিতে যাওয়ার আগে অল্পের জন্য গোল হজম করতে হয়নি আবাহনীকে। খালেকুজ্জামানের বাঁকানো ক্রস স্লাইড দিয়ে ক্লিয়ার করার চেষ্টা করেন টুটুল হোসেন বাদশা; কিন্তু তার পায়ে লেগে বল গোল পোস্টের দিকে গেলে এগিয়ে এসে ঠেকিয়ে দেন গোলকিপার শহিদুল সোহেল। ফিরতি বল পেয়ে জোরাল শট নেন বখতিয়ার, কিন্তু গোল লাইন থেকে হেড করে ক্লিয়ার করেন রায়হান।

৬৩ মিনিটে আব্দুল্লাহর বাঁকানো শট লাফিয়ে উঠে হাতের স্পর্শে বাইরে বের করে দেন সোহেল। ফলে কর্নার পায় শেখ রাসেল, কর্নার থেকেই বাজিমাত করে সাইফুল বারি টিটুর শিষ্যরা। বখতিয়ারের কর্নার নাসির ক্লিয়ার করলেও রুমনের ফিরতি শট কাদায় আটকে গেলে ফাঁকা জায়গায় দাঁড়ানো আসরোরভ বল জালে জড়ান।

এরপরের বাকি সময় পুরাটাই দাপট দেখায় আবাহনী। একের পর আক্রমণে শেখ রাসেলকে কোণঠাসা করে রাখে। ৭০ মিনিটে আবাহনীকে এগিয়ে নেন রাফায়েল অগোস্তো। ডি-বক্সের বাইরে থেকে মাপা শটে দূরের পোস্টে বল জালে জড়ান এই ব্রাজিলিয়ান। ৮০ মিনিটে আবাহনীকে তৃতীয় গোল এনে দেন কার্ভেন্স বেলফোর্ট। নাসিরের ক্রস রাসেলের ডিফেন্ডার ক্লিয়ার করতে গেলে বল পান ফাঁকায় দাঁড়ানো বেলফোর্ট, সেখানে ডান পায়ের শটে বল জালে জড়ান এই হাইতিয়ান।

৮৮ মিনিটে শেখ রাসেলের জালে চতুর্থ পেড়েক ঢুকিয়ে নিজের জোড়া গোল পূরণ করেন ব্রাজিলিয়ান রাফায়েল অগোস্তো। নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত তিন মিনিটের মাথায় আবাহনীকে পঞ্চম গোল এনে দেন সানডে সিজোবা। এক ম্যাচ পরেই মাঠে ফিরে নিজের জাত চেনালেন সানডে।

এই জয়ে ২২ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিনেই থাকল আবাহনী। অন্য দিকে ২১ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তালিকার সাতেই থাকল শেখ রাসেল ক্রীড়া চক্র।

দিনের অন্য ম্যাচে চিটাগাং আবাহনীকে ২-০ গোলে হারিয়ে চমক দেখিয়েছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ম্যাচের ৮১ মিনিটে ফেলিক্স ওদোলি এবং ৯২ মিনিটে কিরণের গোলে জয় তুলে নিয়েছে পুরান ঢাকার ক্লাবটি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন শেখ | রাসেলকে | উড়িয়ে | জয়ে | ফিরল | আবাহনী