আর্কাইভ থেকে করোনা ভাইরাস

জাপানে মডার্নার টিকায় আরও দূষণ শনাক্ত

জাপানে মডার্নার টিকায় আরও দূষণ শনাক্ত

জাপানের ওকিনাওয়া অঞ্চলে মডার্নার করোনা টিকায় আরও দূষণ শনাক্ত হওয়ায় এই টিকার ডোজ প্রয়োগ স্থগিত করা হয়েছে। রোববার দূষিত ডোজ প্রয়োগ স্থগিতের তথ্য জানিয়েছে ওকিনাওয়ার স্থানীয় সরকার।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় মডার্নার টিকার দূষিত ডোজ নেওয়ার পর দুইজনের মৃত্যুর ঘটনা তদন্ত শুরুর তথ্য জানানোর একদিন পর আবারো দূষণ শনাক্তের খবর এলো। এর আগে, দেশটিতে মডার্নার দূষিত ডোজ শনাক্ত হওয়ার পর প্রয়োগ স্থগিতের আগে টিকা নেওয়া দুইজনের মৃত্যুর কথা জানায় জাপান সরকার। যদিও তাদের মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।

আজ রোববার টিকাদান কর্মসূচি আংশিকভাবে স্থগিত করার কথা জানিয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়ার স্থানীয় সরকার। এক বিবৃতিতে বলা হয়েছে, মডার্নার কোভিড-১৯ টিকার কিছু ডোজে বিদেশি কণা শনাক্ত হওয়ায় এর প্রয়োগ স্থগিত করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, গেল বৃহস্পতিবার জাপানে মডার্নার টিকায় যে দূষণ শনাক্ত হয়েছিল এবার তা ছিল ভিন্ন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ৩০ এবং ৩৮ বছর বয়সী দুই ব্যক্তি মডার্নার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর আগস্টের শুরুতে মারা যায়।

দূষণ শনাক্ত হওয়ায় বৃহস্পতিবার যে তিনটি লটের টিকা স্থগিত করা হয়েছিল সেই লটের একটি থেকে তারা টিকা নিয়েছিল। তাদের মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

গেল বৃহস্পতিবার টিকায় দূষিত উপাদান পাওয়ার পর জাপানের ৮৬৩টি টিকাকেন্দ্রে সরবরাহ করা মডার্নার ১৬ লাখ ৩০ হাজার ডোজের প্রয়োগ স্থগিত রাখা হয়। মডার্নার স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল কিছু শিশিতে দূষণের খবর পাওয়ার এক সপ্তাহের বেশি সময় পর এসব টিকার প্রয়োগ স্থগিত করা হয়।

জাপান সরকার এবং মডার্না জানিয়েছে, তাদের টিকায় নিরাপত্তা বা কার্যকারিতা নিয়ে কোন সমস্যা শনাক্ত হয়নি। শুধুমাত্র পূর্ব-সতর্কতা হিসেবে টিকার ডোজ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার যৌথ এক বিবৃতিতে মডার্না এবং তাকেদা ফার্মাসিউটিক্যাল বলেছে, মডার্নার টিকার কারণেই ওই দুইজন মারা গেছে এই মুহূর্তে সে বিষয়ে কোন প্রমাণ নেই। টিকার সঙ্গে তাদের মৃত্যুর কোন সম্পর্ক আছে কি-না তা জানতে আনুষ্ঠানিকভাবে তদন্ত করাই গুরুত্বপূর্ণ।

ইউরোপে মডার্নার ঠিকাদার প্রতিষ্ঠানের উৎপদিত টিকার শিশিতে পাওয়া কণার বৈশিষ্ট্য সম্পর্কে এখনও জানা যায়নি। মডার্না এবং তাকেদা ফার্মাসিউটিক্যাল বলেছে, শিশিগুলো বিশ্লেষণের জন্য একটি মানসম্মত পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এ বিষয়ে আগামী সপ্তাহের প্রথম দিকে প্রাথমিক ফলাফল পাওয়া যাবে।

সম্প্রতি এক বিবৃতিতে মডার্নার উৎপাদনকারী স্প্যানিশ ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান রোভি জানায়, টিকার নির্দিষ্ট ওই ব্যাচে দূষণের কারণ জানতে তদন্ত চলছে। টিকার এই ব্যাচ শুধুমাত্র জাপানেই বিতরণ করা হয়েছিল।

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার প্রাদুর্ভাবে জাপানে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তবে ইতোমধ্যে দেশটির প্রায় ৪৪ শতাংশ মানুষকে টিকার আওতায় পুরোপুরি আনা হয়েছে। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মারা গেছে ১৫ হাজার ৮শ’ জনের বেশি। এখনও এই ভাইরাসের কঠোর বিধি-নিষেধের আওতায় রয়েছে দেশটির বেশিরভাগ এলাকা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জাপানে | মডার্নার | টিকায় | আরও | দূষণ | শনাক্ত