আর্কাইভ থেকে এশিয়া

অবশেষে আফগানিস্তানে দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি

অবশেষে আফগানিস্তানে দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি

২০০১ সাল থেকে শুরু করে আফগানিস্তানে আজই প্রথম একজন মার্কিন সেনাও দেশটিতে নেই। দীর্ঘ দুই দশক পর গতকাল সোমবার আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানের সমাপ্তি হলো।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের স্থানীয় সময় গতকাল সোমবার রাতে মার্কিন সেনা বহনকারী সবশেষ উড়োজাহাজ বিমানবাহিনীর ফ্লাইট সি-১৭ কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে যায়। এ ঘোষণার পরই গুলি ছুঁড়ে বিজয় উদযাপন করেছে তালেবান যোদ্ধারা। এরপরই সারারাত ফাঁকা গুলি ছুড়ে উল্লাস করে তারা। পুরো দেশটি এখন তালেবানের নিয়ন্ত্রণে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মার্কিন ৮২তম এয়ারবর্ন ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল ক্রিস ডোনাহু সর্বশেষ মার্কিনী হিসেবে আফগানিস্তানের মাটি ছাড়েন। তার আগের ব্যক্তি হিসেবে সি-১৭ ফ্লাইটে ওঠেন কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স রোজ উইলসন।

১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর এই দুই সপ্তাহে এক লাখ ১৪ হাজারের বেশি মানুষকে কাবুল থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এদের মধ্যে মার্কিন সামরিক বাহিনীর সদস্য, কূটনীতিকসহ অন্যান্য নাগরিকরা রয়েছে। দুই দশকের যুদ্ধে বিদেশি সেনাদের সঙ্গে বিভিন্নভাবে কাজ করা আফগানও রয়েছে। নিজেদের জীবনের নিরাপত্তার কথা ভেবে দেশ ছেড়েছে তারা।

কাবুল থেকে সুষ্ঠুভাবে মার্কিন ও আফগান সহযোগীদের ফিরিয়ে নেওয়াকে পবিত্র দায়িত্ব হিসেবে বর্ণনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এছাড়া দীর্ঘ দুই দশকের এই যুদ্ধকে মার্কিন ইতিহাসের সবচেয়ে কঠিন অভিযানগুলোর অন্যতম হিসেবে আখ্যায়িত করেন তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে অ্যান্টনি ব্লিনকেন আরো বলেন, আফগানিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন অধ্যায়ের শুরু হলো। এবার আমরা কূটনীতির মাধ্যমে নেতৃত্ব দেব। সামরিক অভিযান সমাপ্ত। নতুন কূটনৈতিক যাত্রা শুরু হলো।

গতকাল এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এখন, আফগানিস্তানে আমাদের সামরিক উপস্থিতির সমাপ্ত হলো। প্রত্যাহার কার্যক্রমে সহযোগিতাকারীধের ধন্যবাদ জানান বাইডেন।

এদিকে, কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল জাজিরাকে তালেবানের মুখপাত্র কারী ইউসুফ বলেন, সবশেষ মার্কিন সেনা কাবুল বিমানবন্দর ত্যাগ করেছে। এর মধ্য দিয়ে আমাদের দেশ পূর্ণাঙ্গ স্বাধীনতা অর্জন করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২০০১ সালের সাত অক্টোবর আফগানিস্তানে তালেবান সরকার উৎখাতে বোমাবর্ষণ শুরু করে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। তাদের সমর্থন নিয়ে ১৩ নভেম্বর কাবুল দখল করে আফগান নর্দান অ্যালায়েন্স।

দীর্ঘ ২০ বছরের লড়াইয়ের ধারাবাহিকতায় ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তিচুক্তি সই হয়। এরপর ২০২১ সালের ১৩ এপ্রিল ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরে অবশ্য বিরোধী রাজনীতিবিদদের সমালোচনার মুখে তা এগিয়ে আনেন তিনি।

মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা ঘোষণার পর একের পর এক কাবুলের জেলা ও প্রাদেশিক শহরের নিয়ন্ত্রণ নিতে শুরু করে তালেবান। সর্বশেষ ১৫ আগস্ট কাবুলে প্রবেশ করে তারা।

দ্রুতগতিতে গোটা আফগানিস্তান তালেবানের হাতে চলে যাওয়ার ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকানদের পাশাপাশি তার আফগানিস্তান নীতির কঠোর সমালোচনা করেছেন অনেক ডেমোক্র্যাট নেতাও।

মার্কিন সেনা, নাগরিক ও আফগান সহযোগীদের সরিয়ে নিতে বিশৃঙ্খল পরিস্থিতিতে পড়ে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত তালেবানের সঙ্গে সমঝোতার মাধ্যমে ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার কাজ সম্পন্ন করে দেশটি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ মঙ্গলবার দুপুরে মার্কিনীদের উদ্দেশে ভাষণ দেবেন প্রেসিডেন্ট বাইডেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন অবশেষে | আফগানিস্তানে | দীর্ঘতম | যুদ্ধের | সমাপ্তি