আর্কাইভ থেকে এশিয়া

তালেবানের ভয়ে আফগানিস্তান ছাড়ছে হাজারা সম্প্রদায়

তালেবানের ভয়ে আফগানিস্তান ছাড়ছে হাজারা সম্প্রদায়

আফগানিস্তানে ৯০ এর দশকে তালেবান শাসনের সময় ভয়াবহ নিপীড়নের শিকার হয় সংখ্যালঘু হাজারা শিয়া সম্প্রদায়। এত বছর পর তালেবান আবারো ক্ষমতায় ফিরে আসায় আতঙ্কে দিন পার করছে তারা। এরইমধ্যে পাকিস্তানে পালিয়ে গেছে সংখ্যালঘু সম্প্রদায়টির হাজার হাজার মানুষ। এদিকে, আফগানিস্তানে বসবাসরত উইঘুরদের নিপীড়ন ও নিয়ন্ত্রণে তালেবান চীনকে সহায়তা করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, আগের পাঁচ বছরের তালেবান শাসনামলে হত্যা, নির্যাতন ও গণমৃত্যুদণ্ডের ভয়ঙ্কর সব স্মৃতি হাজারা সম্প্রদায়কে আজও তাড়া করে। এরইমধ্যে সশস্ত্র গোষ্ঠির সদস্যদের সঙ্গে বিয়ে দিতে অবিবাহিত, এতিম, তালাকপ্রাপ্ত নারী ও বিধবাদের খোঁজে হাজারাদের বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে তালেবান। তাই আবারও ভয়ঙ্কর সব স্মৃতি ফিরে আসছে হাজারাদের সামনে।

গেল জুলাইয়ে মুন্দারাখত নামে একটি গ্রামে হাজারা সম্প্রদায়ের ছয় পুরুষকে গুলি করে হত্যা করে তালেবান। আরও তিনজনকে নির্যাতন করে মেরে ফেলা হয়। তাই তালেবান ক্ষমতা দখল করায় জীবনের ভয়ে দেশ ছাড়ছে সংখ্যালঘু হাজারারা। তালেবানের চোখ ফাঁকি দিয়ে সীমান্ত পার করে দিতে পাচারকারীদের ৫০ থেকে সাড়ে ৩শ’ ইউরো পর্যন্ত দিতে হচ্ছে তাদের। শুধু বেলুচিস্তানের কোয়েটা শহরেই আশ্রয় নিয়েছে ১০ হাজারের বেশি হাজারা।

একইভাবে আতঙ্কে দিন পার করছে চীন থেকে পালিয়ে আসা মুসলিম উইঘুর সম্প্রদায়ের শরণার্থীরাও। আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারের পর নিরাপত্তা ঘাটতি পূরণে এগিয়ে আসতে পারে চীন। আর এতেই বিপদের আঁচ করছে তারা।

আফগানিস্তানে বর্তমানে প্রায় দুই হাজার উইঘুর শরণার্থী রয়েছে। কয়েক যুগ আগে চীন থেকে পালিয়ে দেশটিতে গেছে তাদের পূর্বপুরুষরা। এখন তারা ভয় পাচ্ছে। উইঘুরদের ধারণা, তালেবানকে ব্যবহার করে তাদের চলাচল নিয়ন্ত্রণ করতে পারে চীন। এমনকি আটক করে চীনে ফেরত পাঠানো হতে পারে। তালেবানের ভয়ে একরকম ঘরবন্দী হয়ে আছে হাজারা সম্প্রদায়ের মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানের | ভয়ে | আফগানিস্তান | ছাড়ছে | হাজারা | সম্প্রদায়