আর্কাইভ থেকে জাতীয়

র‌্যামন ম্যাগসেসাই পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী

র‌্যামন ম্যাগসেসাই পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী

এশিয়ার নোবেল খ্যাত র‌্যামন ম্যাগসেসাই ২০২১ পুরস্কার পেলেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র,বাংলাদেশের (আইসিডিডিআর,বি) জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। তার সাথে পুরস্কারজয়ী অন্য আরও দুজন হলেন পাকিস্তানের আমজাদ সাদিক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্টিভেন মানসি।র‌্যামন ম্যাগসেসের অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ড. ফেরদৌসী কাদরী আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) মিউকোসাল ইমিউনোলজি এবং ভ্যাকসিনোলজি ইউনিটের জ্যেষ্ঠ বিজ্ঞানী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮৮ সালে আইসিডিডিআর,বিতে যোগ দেন।

র‌্যামন ম্যাগসেসের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ, ইমিউনোলোজি, টিকার উন্নয়ন ও ক্লিনিক্যাল ট্রায়ালের ওপর ড. ফেরদৌসীর অবদান আছে। এছাড়া নিরাপদ পানি, স্যানিটেশন, শিক্ষা ও চিকিৎসার কম সুযোগ-সুবিধার কারণে এশিয়া ও আফ্রিকার দেশগুলোর প্রধান রোগ হচ্ছে কলেরা ও টাইপয়েড। আর ড. ফেরদৌসী রোগ দুইটি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

সাশ্রয়ী মূল্যে ওরাল কলেরা ভ্যাকসিন (ওসিভি) ও প্রাপ্তবয়স্ক, শিশু এমনকি নয় মাস বয়সী শিশুদের জন্য টাইফয়েডের টিকা (ভিআইটিসিভি) তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

ড. ফেরদৌসী কাদরী ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিদ্যা বিভাগ থেকে বিএসসি ও ১৯৭৭ সালে এমএস ডিগ্রি অর্জন করেন। ১৯৮০ সালে যুক্তরাজ্যের লিভারপুল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন, প্রতিষেধকবিদ্যা বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন র‌্যামন | ম্যাগসেসাই | পুরস্কার | পেলেন | বাংলাদেশি | বিজ্ঞানী