বাংলাদেশ

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ বাংলাদেশি

বায়ান্ন প্রতিবেদন

বিশেষ ক্ষমায় মুক্তি পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরেছেন ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে বিশেষ ক্ষমায় মুক্তি পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরেছেন। এ নিয়ে দুই দফায় আমিরাত থেকে ৪০ জন দেশে ফিরলেন। 

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে তাদের বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

গণমাধ্যমের খবর অনুযায়ী, গত ১৯ জুলাই কোটা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করেন। পরে আবুধাবির ফেডারেল কোর্ট অব আপিল ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর এবং বাকি একজনকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়। এরপর কারাদণ্ড পাওয়া ৫৭ বাংলাদেশির সাজা মওকুফ করার নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। পাশাপাশি তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর কথাও বলা হয়। গত ৩ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

পরবর্তীতে গত ১১ আগস্ট পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন, প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে আটক ও দণ্ডিত প্রবাসী বাংলাদেশিদের মুক্তির বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। এরপর ১২ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের মিশনপ্রধান মুহাম্মদ মিযানুর রহমান জানান, এই ৫৭ জনকে মুক্ত করতে আইনজীবী নিয়োগ দেয়ার কথা ভাবছে বাংলাদেশ। অবশেষে সেই ৫৭ জন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের ক্ষমা পান।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে প্রতিবাদ সমাবেশ ও সভা-সমাবেশ পুরোপুরি নিষিদ্ধ। মিছিল, মিটিং বা প্রতিবাদ সমাবেশের চেষ্টা করা বা উসকানি দিলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। এ বিষয়ে সতর্ক করার পরও প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করলে তাদেরকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন মুক্তি | বাংলাদেশি