আর্কাইভ থেকে বাংলাদেশ

মোজাম্মেলের মুক্তিযুদ্ধে অংশ নেয়ার প্রমাণ চাইলেন ফখরুল

মোজাম্মেলের মুক্তিযুদ্ধে অংশ নেয়ার প্রমাণ চাইলেন ফখরুল

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের লাশ নিয়ে কথা বলার আগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার প্রমাণ দিতে বললেন দলের মহাসচিব মির্জা ফখরুল 
ইসলাম আলমগীর। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এখন দলের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।  

বুধবার (০১ সেপ্টেম্বর) দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়ে এসব কথা বলেন মির্জা ফখরুল।

মির্জা ফখরুল বলেন, কর্মসূচি পালনে জিয়ার সমাধিতে আসতেও বাধা দিয়েছে সরকার ও প্রশাসন।

এ সময় তিনি জিয়াউর রহমান বাংলাদেশের সঙ্গে অবিচ্ছেদ্য অংশ তাকে নিয়ে সমালোচনা, তার মরদেহ নিয়ে কটূক্তি এমন বক্তব্য জাতির জন্য দুর্ভাগ্য ছাড়া আর কিছু নয়।

সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার কেন্দ্রবিন্দু জিয়ার সমাধিতে লাশ আছে কি নেই, সেই প্রশ্ন। বিএনপির প্রতিষ্ঠার ৪৩তম বার্ষিকীর দিনেও একই ইস্যুতে পাল্টাপাল্টি বক্তব্যে জড়িয়েছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল। দলের প্রতিষ্ঠাতা জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাতে আসেন মহাসচিবসহ সিনিয়র নেতারা। এ সময় সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, জিয়ার মাজার ইস্যুতে ক্ষমতাসীনদের বক্তব্য দুঃখজনক। প্রশ্ন তোলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর মুক্তিযুদ্ধ করা নিয়েও।
 
শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকার বাধা দিচ্ছে এবং খালেদা জিয়াকে বন্দি করে রাখা হয়েছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল ইসলাম।

এদিকে বিএনপির কর্মসূচিতে কোনো বাধা দেওয়া হয়নি বলে জানিয়েছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জাতীয় সংসদ অধিবেশনকে ঘিরে সভা-সামাবেশ, মিছিল নিষিদ্ধ করার পাশাপাশি মঙ্গলবার সকাল থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা জোরদার করা হয় চন্দ্রিমা উদ্যান ও এর আশপাশের এলাকায়।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন মোজাম্মেলের | মুক্তিযুদ্ধে | অংশ | নেয়ার | প্রমাণ | চাইলেন | ফখরুল