আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাবান্ধা স্থল বন্দরে রাজস্ব আদায়ের নতুন রেকর্ড

বাংলাবান্ধা স্থল বন্দরে রাজস্ব আদায়ের নতুন রেকর্ড

চার দেশের সঙ্গে ব্যবসা বাণিজ্যের সুবিধা সম্বলিত পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থল বন্দরে গত ২০২০-২০২১ অর্থ বছরে লক্ষ মাত্রার দ্বিগুণ রাজস্ব আদায় হয়েছে যা গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। ৪টি দেশের সঙ্গে আমদানী ও রপ্তানি বাণিজ্যে ব্যাপক সুযোগ সুবিধা থাকায় দিন দিন এ বন্দরের মাধ্যমে বাণিজ্য বাড়ছে। যা করোনা কালীন সময়েও সরকারের দ্বিগুণ রাজস্ব আদায় সম্ভব হয়েছে।

জানা গেছে, ভারত, নেপাল, ভূটান ও বাংলাদেশ সহ চারটি দেশের সঙ্গে ব্যবসা বানিজ্যের একমাত্র স্থল বন্দর বাংলাবান্ধা। তিনটি প্রতিবেশি দেশের সঙ্গে স্থল যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার বাংলাবান্ধা। 
দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাংলাবান্ধার যোগাযোগ সহজ হওয়ায় এবং ব্যবসা বান্ধব পরিবেশ বিরাজ করায় দিন দিন বাড়ছে আমদানী -রপ্তানি, সেই সঙ্গে সরকারের রাজস্ব আয়। ২০১১-২০১২ অর্থ বছরে রাজস্ব আদায় হয়েছিল ৭ কোটি টাকা, ২০১৯-২০২০ এ ২১ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থ বছরে ৩৩ কোটি ৪৩ লক্ষ টাকা আদায়ের লক্ষ মাত্রা নিয়ে আদায় হয়েছে ৬১ কোটি ১৪ লক্ষ টাকা। যা লক্ষ মাত্রার ৮৩ শতাংশ বেশি এবং গত- ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। 

বাংলাবান্ধা আমদানি রপ্তানি কারক এ্যাসোসিয়েশন সভাপতি আব্দুল লতিফ তারিন জানান, সারা দেশের সঙ্গে বাংলাবান্ধা স্থল বন্দরের যোগাযোগ ব্যবস্থা এবং বন্দরে ব্যবসা বান্ধব পরিবেশ থাকায় সর্বোপরি ৩টি দেশের সীমান্ত কাছাকাছি হওয়ায় স্বল্প সময়ে আমদানি রপ্তানি এবং পরিবহন খরচ কম লাগায় ব্যবসায়ী মহল এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। আমদানি রপ্তানি পণ্যের তালিকা সম্প্রসারণ হলে রাজস্ব আয় আরও বৃদ্ধি পাবে।

বাংলাবান্ধা স্থলবন্দরের সহকারী কাষ্টমস কমিশনার মবিনউল ইসলাম জানান, সুষ্ঠু ব্যবস্থাপনা সহজ যোগাযোগ, বন্দর অভ্যন্তরে পর্যাপ্ত সুয়োগ সুবিধা, নিরাপত্তা সহ ব্যবসা বান্ধব পরিবেশ বিরাজ করায় ব্যবসায়ীরা এই পোর্ট ব্যবহারে এগিয়ে আসায় ব্যবসা-বানিজ্য বৃদ্ধি পাওয়ার ফলে রাজস্ব আয় বৃদ্ধি পাচ্ছে। 

বাংলাবান্ধা স্থল বন্দরের ম্যানেজার কাজী আল তারেক জানান, করোনা মহামারি পরিস্থিতির মধ্যেও দেশের অর্থনীতিকে সচল রাখতে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠ ব্যবস্থাপনায় বন্দরটি পরিচালনা করায় দ্বিগুণ রাজস্ব আদায় সম্ভব হয়েছে। 

পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, অবস্থানগত কারণে ৪টি দেশের সঙ্গে আমদানি-রপ্তানির সহজ সুযোগ থাকায় সম্ভাবনাময় এই স্থলবন্দরটি দিয়ে ব্যবসা বানিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অধিকতর অবকাঠামো উন্নয়ন ও পণ্যের সংখ্যা বৃদ্ধি করা হলে সরকারের আয় আরও বাড়বে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাবান্ধা | স্থল | বন্দরে | রাজস্ব | আদায়ের | নতুন | রেকর্ড