আর্কাইভ থেকে ফুটবল

ইউরোজয়ী ইতালির মুখোমুখি হবে কোপাজয়ী আর্জেন্টিনা

ইউরোজয়ী ইতালির মুখোমুখি হবে কোপাজয়ী আর্জেন্টিনা

চলতি বছরের জুনে দুই মহাদেশীয় লড়াইয়ে মেতেছিল ফুটবলবিশ্ব। ইউরোপের ইউরো ২০২০ আর লাতিন আমেরিকার কোপা আমেরিকা ২০২১। যেখানে ইউরোপ সেরার মুকুট পরে ইতালি আর লাতিন আমেরিকার আর্জেন্টিনা। তবে এই দুই মহাদেশ সেরার মধ্যে কে সেরা? উত্তরটা বহুল কাঙ্ক্ষিত ফুটবলপ্রেমীদের মাঝে।

ফুটবলপ্রেমীদের কৌতুহল মিটতে যাচ্ছে। কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশীপে মহারণের পরই দুই মহাদেশের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল ও উয়েফা নিজেদের চ্যাম্পিয়নদের মধ্যে একটি বড় ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। মূলত দুই পক্ষের মধ্যে সার্বিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যেই এই ম্যাচটি আয়োজন করতে চাচ্ছে সংস্থা দুটি।
 
এতদিন গুঞ্জন থাকলেও আজ আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়েছে। আগামী বছর জুনেই ইউরোপ ও লাতিন আমেরিকার সেরা দুই দলে মধ্যে লড়াই হচ্ছে বলে জানিয়েছে উয়েফা। দুই মহাদেশীয় সেরার মাঝে এই লড়াইয়ের নাম রাখা হয়েছে 'কোপা ইউরোআমেরিকা'।

নিজেদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, 'উয়েফা এবং কনমেবল তাদের বিদ্যমান সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি ঘোষণা করছে যে, ইউরো ২০২০ জয়ী দল ইতালি এবং কোপা আমেরিকা ২০২১ জয়ী দল আর্জেন্টিনার একটি ম্যাচ আয়োজন করা হবে। ২০২২ এর জুনে আন্তর্জাতিক ম্যাচ বিরতির সময়ে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচের ভেন্যু পরে নির্ধারণ করা হবে।'  

উয়েফা দুই চ্যাম্পিয়ন দলের এই লড়াই নিরেপক্ষ ভেন্যু হিসেবে ইতালির নাপোলির কথা চিন্তা করছে। মূলত আর্জেন্টিনা প্রয়াত বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনাকে সম্মান জানিয়েই মহাদেশীয় নতুন এই প্রতিযোগিতার আয়োজন করতে চায় সংস্থা দুটি।

ইউরোপ চ্যাম্পিয়ন ও লাতিন আমেরিকা সেরা দলের মধ্যে ম্যাচের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও দুই মহাদেশের সেরা দল দুটি নিয়ে আর্তেমিও ফ্রান্সি ট্রফি আয়োজন করা হয়েছিল। যদিও টুর্নামেন্টটি কেবল দুবারই আয়োজন করা হয়। এর মধ্যে প্রথমবার শিরোপা জেতে ফ্রান্স, আর দ্বিতীয়বার আর্জেন্টিনা। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ইউরোজয়ী | ইতালির | মুখোমুখি | হবে | কোপাজয়ী | আর্জেন্টিনা