আর্কাইভ থেকে দেশজুড়ে

৪৮ কেজি বাঘাইড়, বিক্রি হলো ৬৪ হাজারে

৪৮ কেজি বাঘাইড়, বিক্রি হলো ৬৪ হাজারে

কুড়িগ্রামের চিলমারীতে জেলের জালে ধরা পড়েছে ৪৮ কেজির বাঘাইড়। সেটা বিক্রি হয়েছে ৬২হাজার ৪শ টাকায়।

উপজেলার ব্রহ্মপুত্র নদের তীরবর্তি রাণীগঞ্জ ইউনিয়নের ফকিরের হাট গ্রামে মাছটি ধরা পড়ে। মাছটি উপজেলার থানাহাট বাজারে বিক্রি করা হয়েছে।

স্থানীয়রা জানান, বুধবার (২৯ সেপ্টেম্বর) সকালে ফকিরের হাট গ্রামের জেলে বাবুল কুমার ব্রহ্মপুত্র নদে মাছ ধরতে জাল ফেলেন। এক সময় তার জালে ধরা পড়ে বিশাল আকৃতির বাঘাইড়। পরে সেটি ওজন করে দেখা যায় ৪৮ কেজি ওজন মাছটির।

এ সময় বাঘাইড় মাছটি দেখতে অনেকে ছুটে আসেন। জানতে পেরে মাছটি নিতে আসেন আর এক মাছ বিক্রেতা লাল চরণ। তিনি এক হাজার টাকা কেজি দরে ৪৮ হাজার টাকায় কিনে নেন মাছটি।

বিকেলে থানাহাট বাজারে লাল চরণ মাছটি কেটে প্রতি কেজি ১ হাজার ৩শ টাকা দরে খুচরা বিক্রি করেন। এতে তার মাছের দাম দাঁড়ায় ৬২হাজার ৪০০ টাকা।

বাবুল কুমার বলেন, এর আগে এতো বড় মাছ কখনও জালে পাইনি। এ মাছটি পেয়ে অনেক খুশি লেগেছে। মাছ দেখতে উৎসুক জনতা ভিড় করেছেন। সব মিলে অন্যরকম অনুভূতি ছিল।

মাছ ব্যবসায়ী লাল চরণ বলেন, বিকেল থেকে রাত পর্যন্ত থানাহাট বাজারে বাঘাইড়টি কেটে বিক্রি করেছি। ভালোই লাভ হয়েছে। তিনি বলেন, ব্রহ্মপুত্র নদে জেলেদের জালে প্রায়ই ছোট-মাঝারি বাঘাইড় মাছ ধরা পড়ছে। তবে এটি ছিল অনেক বড়। ক্রেতার চাহিদা ছিল। আরও থাকলে আরও বিক্রি হতো।

উপজেলার মৎস্য অফিসার নুরুজ্জামান খান বলেন, বর্তমানে ব্রহ্মপুত্র নদের বিভিন্ন এলাকায় নিয়মিতই বড় বড় মাছ ধরা পড়ছে। এতে জেলে ও ব্যবসায়ীরা উভয়ই লাভবান হচ্ছে। আমরা এ ধরনের মাছের অভয়াশ্রম গড়ে তাদের রক্ষার চেষ্টা করছি। যাতে মাছগুলো নদীতে বংশ বিস্তার করতে পারে।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন ৪৮ | কেজি | বাঘাইড় | বিক্রি | হলো | ৬৪ | হাজারে