আর্কাইভ থেকে ফুটবল

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি আজ

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি আজ

টি২০ বিশ্বকাপ সুপার ১২-এর লড়াইয়ে পাকিস্তান ও ভারত যখন মাঠে নামছে আজ। ক্রিকেটবিশ্বের সবচেয়ে স্নায়ুচাপের ম্যাচ হবে এটি। বাংলাদেশ সময় রাত ৮ টায় মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

অবশ্য বিশ্বকাপের মঞ্চে পরিসংখ্যান পুরোটাই ভারতের অনুকূলে। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপে একপেশেভাবে জয় ভারতের। বিশ্বকাপে ভারতের বিপক্ষে কোন কোন জয় নেই পাকিস্তানের। ভারত ওয়ানডে বিশ্বকাপে এগিয়ে ৭-০ তে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এগিয়ে ৫-০ ব্যবধানে।

রাজনৈতিক বৈরিতায় দুই দেশের সম্পর্ক অনেক দিন ধরেই শীতল হয়ে আছে। এই বৈরিতা আছড়ে পড়েছে দুই দেশের ক্রিকেটেও। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের লড়াই দেখতে এখন অপেক্ষা করতে হয় আইসিসি ইভেন্টের। আইসিসিও প্রতিটি টুর্নামেন্টে যথাসাধ্য চেষ্টা করে ভারত-পাকিস্তান ম্যাচ রাখার। 

বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে নিজেদের অতীত ইতিহাস নতুন করে লিখতে প্রতিজ্ঞাবদ্ধ বাবর নিজেই। কদিন আগেই একপ্রকার ঘোষণা দিয়েই জানিয়েছেন, এবার ভারতকে হারাতে প্রস্তুত তাঁরা। খেলোয়াড়দের তাতিয়ে দিতে চেষ্টার কমতি রাখছে না পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)। ভারতকে হারাতে পারলে বাবরদের ম্যাচ ফির ৫০ ভাগ বোনাস দেওয়ার ঘোষণা পিসিবির।

ছয়বার মুখোমুখি হয়ে পাঁচবারই জিতেছে ভারত। একটি ড্র হয়েছে। সঙ্গত কারণেই রোববারের ম্যাচটি বাবর আজমদের জন্য বড় একটি চ্যালেঞ্জ।

এদিকে ম্যাচের ২৪ ঘণ্টারও বেশি সময় আগে ১২ ক্রিকেটারের নাম প্রকাশ করেছে পাকিস্তান। তালিকায় আছেন পাক দলের দুই অভিজ্ঞ তারকা মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিক। তবে স্থান হয়নি দলটির সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদের।

বিশ্বকাপ স্কোয়াডে থাকা মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ ওয়াসিমকেও রাখা হয়নি একাদশে।  বাবর আজমের নেতৃত্বে অবধারিতভাবেই স্কোয়াডে থাকছেন ব্যাটার ফখর জামান, হায়দার আলী, পেসার শাহীন শাহ আফ্রিদি এবং উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান।

এ সম্পর্কিত আরও পড়ুন চিরপ্রতিদ্বন্দ্বী | ভারতপাকিস্তান | মুখোমুখি | আজ