আর্কাইভ থেকে ইউরোপ

ক্রিমিয়ায় বড় ধরনের সামরিক মহড়া চালাবে রাশিয়া!

ক্রিমিয়ায় বড় ধরনের সামরিক মহড়া চালাবে রাশিয়া!

রাশিয়া বা চীনের সঙ্গে যু্ক্তরাষ্ট্রের পরমাণু যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে সম্প্রতি সতর্ক করে দিয়েছেন শীর্ষস্থানীয় এক মার্কিন সেনা কমান্ডার। নিজেদের শক্তি প্রদর্শনের জন্য ক্রিমিয়া উপত্যকায় বড় ধরনের সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে রাশিয়া।

রুশ গণমাধ্যম জানায়, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়, আগামী মার্চ মাসের মাঝামাঝি সময়ে ক্রিমিয়া উপত্যকার উপুক অঞ্চলে সামরিক মহড়া অনুষ্ঠিত হবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, আসন্ন মহড়ায় অংশ নেবে তিন হাজারের বেশি ছত্রীসেনা ও সামরিক বাহিনীর প্রায় ২শ’ ইউনিট। মহড়ায় এয়ারবোর্ন, প্যারাট্রুপার ও আর্টিলারি বাহিনী অংশ নেবে। এতে অপরিচিত স্থানে অবতরণের কসরত করবে রাশিয়ার ছত্রীসেনারা। একইসঙ্গে কল্পিত শত্রু সেনাদের অস্ত্রশস্ত্র দখল করে নিজেদের আগের অবস্থানে ফিরে যাবে তারা।

এদিকে, বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে গঠনমূলক ব্যবস্থা অবলম্বন করতে হবে। এই পন্থা অবলম্বনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে ভার্চুয়াল বক্তব্যে এ আহ্বান জানান ল্যাভরভ।

ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ অভিহিত করে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, তেহরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলেছে। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য চেষ্টা জোরদার করবে বলেও আমরা আশা করেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ক্রিমিয়ায় | বড় | ধরনের | সামরিক | মহড়া | চালাবে | রাশিয়া