আর্কাইভ থেকে আফ্রিকা

কোভ্যাক্সের প্রথম টিকা পেয়েছে ঘানা

কোভ্যাক্সের প্রথম টিকা পেয়েছে ঘানা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকাদান কর্মসূচি কোভ্যাক্সের আওতায় করোনা টিকার প্রথম চালান পৌঁছেছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানায়। এর মধ্য দিয়ে মাহামারি রুখতে গরিব-স্বল্পোন্নত দেশগুলোতে শুরু হলো কোভ্যাক্সের টিকা কর্মসূচি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার এক যৌথ বিবৃতিতে ডব্লিউএইচও ও ইউনিসেফ বলেছে, ভারতের সিরাম ইন্সটিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ছয় লাখ করোনা টিকা ঘানার রাজধানী আক্রায় পৌঁছে গেছে। আগামীকাল শুক্রবার প্রথম সারির কর্মীদের দিয়ে এ কর্মসূচী শুরু করবে ঘানা।

একে স্মরণীয় উপলক্ষ বলে অভিহিত করছে ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ। ঘানায় করোনার টিকা পৌঁছানোর বিষয়টি মহামারীর সমাপ্তি ঘটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলছে জাতিসংঘের সংস্থা দুটি।

বিশ্বের সব দেশে করোনার টিকার সমবন্টন নিশ্চিতে কোভ্যাক্স কর্মসূচি গঠিত হয়েছে। ধনী দেশগুলোর দাপটে গরিব দেশগুলোর টিকাবঞ্চিত না হওয়া নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস-গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস-সিইপিআইয়ের নেতৃত্বে কোভ্যাক্স নামে এই বৈশ্বিক উদ্যোগের যাত্রা শুরু হয়। চলতি বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপী কোভিড নাইনটিনের ২শ’ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছে ডব্লিউএইচও।

তবে যে পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে তার ৭৫ ভাগই মাত্র দশটি দেশ ব্যবহার করছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ঘানায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৫৮০ জন। আর সংক্রমিত হয়েছে ৮১ হাজার মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কোভ্যাক্সের | প্রথম | টিকা | পেয়েছে | ঘানা