আর্কাইভ থেকে ক্রিকেট

কে যাবে সেমিতে : ভারত-আফগান-নিউজিল্যান্ডের জটিল সমীকরণ

কে যাবে সেমিতে : ভারত-আফগান-নিউজিল্যান্ডের জটিল সমীকরণ

 

সেমিফাইনালে চোখ রেখে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-২এ নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আজ রোববার (৭ নভেম্বর) মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এ ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে নিউজিল্যান্ডের। আর আফগানিস্তান জিতলে, আগামী ৮ নভেম্বর ভারত-নামিবিয়া ম্যাচের ফলাফলের পর নির্ধারিত হবে গ্রুপ-২ থেকে পাকিস্তানের পর কোন দল সেমিফাইনালে খেলবে।

আবু ধাবিতে বাংলাদেশ সময় আজ বিকেল ৪টায় শুরু হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের লড়াই। ম্যাচটির প্রতি নজর রাখবে ভারতও। ভারতের সেমিফাইনাল ভাগ্য এ ম্যাচের সাথে জড়িত। 

এই গ্রুপ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ৪ খেলার সবগুলোতে জিতে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে তারা। পাকিস্তানের পর এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমির দৌঁড়ে আছে নিউজিল্যান্ড-ভারত ও আফগানিস্তান।

৪ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ২ জয়ে সমান ৪ পয়েন্ট করে ভারত ও আফগানিস্তানের। সেমিফাইনালে খেলতে হলে শেষ ম্যাচে তিন দলকেউ জিততে হবে, সেই সাথে অনেক যদি-কিন্তুর উপর নির্ভর করতে হবে।

যদি নিউজিল্যান্ড জিতে যায়, তবে কোন যদি-কিন্তুর হিসাব-নিকাশ করতে হবে না। পাকিস্তানের সাথে এই গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ড। তখন সেমিতে খেলার আশা ভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের।

আর যদি, কাল আফগানিস্তান জিতে, তবে আফগান-নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত-নামিবিয়ার ফলাফলের দিকে চেয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-আফগানিস্তানকে। শেষ ম্যাচ জিতলে নিউজিল্যান্ড-আফগানিস্তানের সমান ৬ পয়েন্ট হবে ভারতের। তখন তিন দলই রান রেটে হিসাব-নিকাশ হবে। আর যদি নামিবিয়ার কাছে ভারত হেরে যায়, তবে সেমির টিকিট পেতে রান রেটের হিসেবে বসতে হবে শুধুমাত্র নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে।

এ সম্পর্কিত আরও পড়ুন কে | সেমিতে | | ভারতআফগাননিউজিল্যান্ডের | জটিল | সমীকরণ