আর্কাইভ থেকে বাংলাদেশ

মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের কাজ শুরু হয়েছে: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের কাজ শুরু হয়েছে: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

মোবাইল অ্যাপের মাধ্যমে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সম্পর্কে জানাতে উদ্যোগ নিয়েছে সরকার এরইমধ্যে আইসিটি মন্ত্রণালয়কে বলা হয়েছে বলে জানালেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। বললেন অ্যাপ তৈরি করে মোবাইলে সংযোজন করা হয়েছে। 

শুক্রবার (১০ ডিসেম্বর) সকালে মাদারীপুর সদর উপজেলার সমাদ্দার এলাকায় যুদ্ধক্ষেত্রে নির্মিত স্মৃতিসৌধে পুষ্প অর্পণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি।

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আরো বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলক তৈরি করতে কাজ করছে সরকার। মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে। অল্প সময়ের মধ্যে এ কাজ বাস্তবায়ন হবে। 

তিনি আরো বলেন, দেশের প্রতিটি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি হয়েছে। প্রত্যেক উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে উপজেলার সব মুক্তিযোদ্ধার নাম ও জেলা মুক্তিযোদ্ধাদের নাম জেলা কমপ্লেক্সে খোদাই করে লেখা হবে, সেই পরিকল্পনা নেওয়া হয়েছে।

মোজাম্মেল হক বলেন, প্রতিটি ইতিহাস সংরক্ষণ করতে হবে। সেটা গৌরবে হোক কিংবা পাক হানাদার বাহিনীর হোক। এসব ইতিহাস থেকে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারবে স্বাধীনতার পক্ষে থাকবে নাকি নতুন প্রজন্ম বিপক্ষে থাকবে। এ ইতিহাসের ভূমিকা দেখেই নতুন প্রজন্ম তাদের পথ বেঁছে নেবে। এজন্য ইতিহাস সংরক্ষণ করা জরুরি।

অনুষ্ঠানে মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, স্থানীয় সরকার অধিদপ্তরের মাদারীপুরের নির্বাহী প্রকৌশলী বাবুল আখতার, অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, মুক্তিযুদ্ধ চলাকালীন খলিল বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমানসহ অনেকেই।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন মুক্তিযোদ্ধা | স্মৃতিফলকের | কাজ | শুরু | হয়েছে | মুক্তিযুদ্ধ | বিষয়কমন্ত্রী