আর্কাইভ থেকে বাংলাদেশ

খালেদা জিয়ার জন্য মানবাধিকারের সর্বোচ্চ নজির দেখিয়েছেন প্রধানমন্ত্রী : কাদের

খালেদা জিয়ার জন্য মানবাধিকারের সর্বোচ্চ নজির দেখিয়েছেন প্রধানমন্ত্রী : কাদের

জিয়াউর রহমান ও বেগম জিয়ার শাসনামলে কোনও দণ্ডিত, সাজাপ্রাপ্ত আসামি এ ধরনের সুযোগ (অন্তর্বর্তীকালীন মুক্তি ও বাসায় থেকে চিকিৎসা নেয়া) পেয়েছেন কি? অথবা তাদের শাসনামলে বিরোধীদলের কেউ এমন সুযোগ পেয়েছেন, এমন কোনও নজির তারা দেখাতে পারবেন কি? সাজাপ্রাপ্ত আসামি হওয়ার পরও বয়স ও স্বাস্থ্য বিবেচনায় খালেদা জিয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবাধিকারের সর্বোচ্চ নজির দেখিয়েছেন। বললেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার (১০ ডিসেম্বর)  সকালে নিজ বাসভবনে ব্রিফিংকালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের আরও বলেন, বিএনপি নেতারা এখন বেগম জিয়ার জন্য মায়াকান্না করছেন। অথচ তার মুক্তি ও চিকিৎসার জন্য চোখে পড়ার মতো একটি মিছিলও তারা করতে পারেনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘মির্জা ফখরুল সাহেব বলেন- এদেশের রাজনীতিতে কে মানবিকতার নজির স্থাপন করেছেন, আর কারা শিষ্টাচারহীনতা, অশালীনতার চর্চা করছেন?’ ২১ আগস্ট রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিলো বিএনপি। অথচ তখন সংসদে দাঁড়িয়ে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম জিয়া বলেছিলেন, গ্রেনেড নাকি শেখ হাসিনা ভ্যানিটি ব্যাগে করে নিয়ে গিয়েছিলেন।

কদের বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব। ফখরুল ইসলামকে অনুরোধ করবো এ সমালোচনা করার আগে আয়নায় নিজের চেহারা দেখেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রেখে বলেন, সন্তানের মৃত্যুর পর বেগম জিয়াকে সান্ত্বনা দিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যখন গিয়েছিলেন, তখন তারা দরজা বন্ধ করে দিয়েছিলেন। সেই অমানবিক ও অসভ্য আচরণ কোন সভ্য দেশের একটি রাজনৈতিক দলের প্রধান করতে পারেন- এর জবাব কি দেবেন বিএনপি মহাসচিব? গণভবনে চায়ের আমন্ত্রণের বিপরীতে অকথ্য ভাষায় গালিগালাজ কোন সভ্য দেশের একজন দলপ্রধান করতে পারেন- তার জবাবও কি বিএনপি মহাসচিব দেবেন?

ওবায়দুল কাদের বলেন, সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনগণের ভোটের সঙ্গে প্রতারণা করে যিনি সংসদে যান না, অথচ তার দল সংসদে– এমন দ্বিচারিতার রাজনীতি কে করেছে? কোন সভ্য দেশের রাজনৈতিক দল করতে পারে? আশা করি ফখরুল সাহেব জবাব দেবেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মূল কারিগর এবং বেনিফিশিয়ারি যারা, যারা শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করলো, গ্রেনেড হামলা চালালো, ১৫ আগস্ট জন্মদিন না হওয়া সত্ত্বেও যিনি ভুয়া জন্মদিন পালন করে শেখ হাসিনা ও আওয়ামী লীগ নেতাকর্মীদের অনুভূতিতে আঘাত করলেন, সেই দল বিএনপির চেয়ারপারসন বেগম জিয়ার জন্য মানবাধিকারের সর্বোচ্চ নজির দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন খালেদা | জিয়ার | জন্য | মানবাধিকারের | সর্বোচ্চ | নজির | দেখিয়েছেন | প্রধানমন্ত্রী | | কাদের