আর্কাইভ থেকে বাংলাদেশ

ঠাঁই হলো না কানাডায়, ডা. মুরাদ এবার কোথায় ?

ঠাঁই হলো না কানাডায়, ডা. মুরাদ এবার কোথায় ?

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বসে আছেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। মধ্যপ্রাচ্যের এ শহরে প্রবেশের চেষ্টা করলেও আগে থেকে ভিসা না নেওয়ায় তাকে বসিয়ে রেখেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

দুবাই বিমানবন্দরের একটি সূত্র থেকে জানা যায়, টরন্টো থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-২৪২ ফ্লাইটে স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় দুবাইয়ে এসে পৌঁছান ডা. মুরাদ। এরপর তিনি বিমানবন্দরের টার্মিনাল-৩ এ প্রবেশ করেন। তবে অন-অ্যারাইভাল অথবা পর্যটন ভিসা না থাকায় তিনি ইমিগ্রেশন পার হতে পারেননি।

জানা গেছে বিমানবন্দরের ট্রানজিট এলাকায় বসে দুবাইয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন মুরাদ। তার সঙ্গে কথা বললেও শনিবার দুবাইয়ে সরকারি ছুটি থাকায় ভিসার ব্যবস্থা করতে পারেননি দূতাবাসের কর্মকর্তারা। তারা মুরাদকে রোববার পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

ডা. মুরাদ হাসান দুবাই বিমানবন্দরে বসেই এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটের বিজনেস ক্লাসের একটি টিকিট কেটেছেন। ফ্লাইটটি দুবাইয়ের স্থানীয় সময় শনিবার মধ্যরাত (রোববার) ১টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছাড়বে। সকাল ৮টা ১০ মিনিটে ঢাকায় অবতরণ করবে। তবে তার টিকিট কাটা থাকলেও শেষ পর্যন্ত তিনি ঢাকায় আসবেন কি না, বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। কারণ টিকেট কাটার পরও মুরাদ বেশ কয়েকবার দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন।

বৃহস্পতিবার রাতে দেশ ছেড়ে ডা. মুরাদ শুক্রবার (১০ ডিসেম্বর) দুপুরে কানাডার টরন্টো পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। নারীদের নিয়ে বিতর্কিত ও অশোভন মন্তব্য সম্পর্কে তাকে ইমিগ্রেশনে জিজ্ঞাসাবাদ করা হয়। সেই সঙ্গে তার কাছে বিভিন্ন ভিডিও, ছবি ও সংবাদের বিষয়ে জানতে চাওয়া হয়।

মুরাদ কী কারণে কানাডায় এসেছেন, সে বিষয়েও জানতে চান ইমিগ্রেশন কর্মকর্তারা। এ সময় যুক্তিযুক্ত কারণ দেখাতে ব্যর্থ হন ডা. মুরাদ। সরকারি ও ব্যক্তিগত পাসপোর্ট জটিলতার বিষয়েও কানাডা ইমিগ্রেশন জানতে চাইলে কোনো সদুত্তর দিতে না পারায় তাকে পিয়ারসন এয়ারপোর্ট থেকে পুনরায় দুবাইয়ে ফেরত পাঠানো হয়।

বিভিন্ন টকশো ও অনুষ্ঠানে নানা বিষয়ে বিতর্কিত মন্তব্য, নারীদের নিয়ে অশোভন বক্তব্য ও ঢাকাই সিনেমার এক নায়িকার সঙ্গে অডিও ফাঁসের ঘটনায় সোমবার ডা. মুরাদকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে মঙ্গলবার তিনি পদত্যাগ করেন। তিনি জামালপুর আওয়ামী লীগের পদ হারান।  

মুরাদ হাসান জামালপুর-৪ আসনের সংসদ সদস্য। পেশায় চিকিৎসক এ রাজনীতিবিদ স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর আওয়ামী লীগ সরকার গঠন করলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় তাকে।
পরে ২০১৯ সালের মে মাসে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে তাকে দায়িত্ব দেয়া হয়। 
 

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন ঠাঁই | হলো | কানাডায় | ডা | মুরাদ | এবার | কোথায় |