আর্কাইভ থেকে বাংলাদেশ

অমিক্রনে শিশুদের হাসপাতালে ভর্তি বাড়ছে নিউইয়র্কে

অমিক্রনে শিশুদের হাসপাতালে ভর্তি বাড়ছে নিউইয়র্কে

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শিশুদের হাসপাতালে ভর্তির হার বাড়ছে। নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের করোনার সংক্রমণ আবারও বাড়তে শুরু করায় এ ভাইরাস শনাক্তে যথেষ্ট পরিমাণে পরীক্ষা হচ্ছে না। এ সংকট সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে হোয়াইট হাউস। গতকাল রোববার এ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এরপর নিউইয়র্কে শিশুদের হাসপাতালে ভর্তির এমন তথ্য এল।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের পক্ষ থেকে গত শুক্রবার একটি বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, কোভিড-১৯-এর কারণে শিশুদের হাসপাতালে ভর্তির প্রবণতা বেড়েছে। ৫ ডিসেম্বর থেকে এ পর্যন্ত ১৮ বছর ও এর কম বয়সী শিশুর হাসপাতালে ভর্তির হার বেড়েছে চার গুণ।

এদিকে নিউইয়র্কে যে শিশুরা হাসপাতালে ভর্তি হচ্ছে, তার মধ্যে অর্ধেকেরই বয়স ৫ বছরের কম। এই বয়সের শিশুদের টিকা নেওয়ারও সুযোগ নেই।

অমিক্রন শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সার্বিক সংক্রমণ বাড়ছে।
 
যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির দেওয়া তথ্য অনুসারে, সাত দিন ধরে দৈনিক সংক্রমণ প্রায় ১ লাখ ৯০ হাজার।

এদিকে যুক্তরাষ্ট্রে যে করোনা পরীক্ষার সংকট দেখা দিয়েছে, তা স্বীকার করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। আগামী মাসে এই সংকট সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তিনি বলেন, জানুয়ারি মাস শুরু না হওয়া পর্যন্ত সবার জন্য করোনা পরীক্ষার ব্যবস্থা করা সম্ভব হবে না। এখনো বেশ কিছু সমস্যা রয়েছে, এর কারণে করোনা পরীক্ষা করতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

ফাউসি আরও বলেন, করোনাভাইরাসের নতুন এই ধরনের ‘সংক্রমণ ক্ষমতা ব্যাপক’। করোনার যে সংক্রমণ বাড়ছে, সে পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কাজের গতি বাড়িয়েছে।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন অমিক্রনে | শিশুদের | হাসপাতালে | ভর্তি | বাড়ছে | নিউইয়র্কে