আর্কাইভ থেকে বাংলাদেশ

মালদ্বীপ থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

মালদ্বীপ থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

মালদ্বীপে ছয় দিনের দ্বিপক্ষীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে এদিন মালদ্বীপের স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটে ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বিষয়টি নিশ্চিত করেন।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহের আমন্ত্রণে গত ২২ ডিসেম্বর দেশটিতে পৌঁছান প্রধানমন্ত্রী।পরের দিন দক্ষ স্বাস্থ্য পেশাদারদের নিয়োগ এবং যুব ও ক্রীড়া উন্নয়নে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক এবং দ্বৈত আয়কর বিলোপে চুক্তি সই হয়।

আর বাংলাদেশ- মালদ্বীপ স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞানে সমঝোতা স্মারক (এমওইউ) নবায়ন হয়। এছাড়া দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেয় বাংলাদেশ। দ্বিপক্ষীয় আলোচনা ও উপকরণ হস্তান্তর অনুষ্ঠানের পর যৌথ ইশতেহার ঘোষণা করা হয়। 

সফরকালে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সোলিহ, ভাইস-প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পিপলস মজলিসের স্পিকার (জাতীয় সংসদ) মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনানের সঙ্গে পৃথক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৩ ডিসেম্বর বিকেলে মালদ্বীপের সংসদে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তার সম্মানে দেশটির রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেন তিনি। ২৪ ডিসেম্বর মালে প্রবাসী বাংলাদেশিদের দেয়া এক সংবর্ধনায় ভার্চুয়ালি যোগ দেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন মালদ্বীপ | দেশে | ফিরলেন | প্রধানমন্ত্রী