আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রায় ১২ লাখ বাসিন্দাকে ঘরবন্দী করল চীন

প্রায় ১২ লাখ বাসিন্দাকে ঘরবন্দী করল চীন

উপসর্গবিহীন তিনজন কোভিড-১৯ রোগী পাওয়ার পর একটি শহরের ১২ লাখ বাসিন্দাকে ঘরবন্দী করেছে চীন। মঙ্গলবার (৪ জানুয়ারি) প্রশাসনের সিদ্ধান্তে লকডাউনের পর ঘরবন্দী রয়েছেন সেখানকার বাসিন্দারা।

এবিএস-সিবিএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহান শহরে প্রথমবার করোনাভাইরাস রোগী শনাক্ত হয়। এরপর থেকেই করোনা নিয়ন্ত্রণে বারবার কঠোর পদক্ষেপ নিয়েছে চীন।

বেইজিংয়ের লক্ষ্য ‘জিরো কোভিড’ নিশ্চিত করা। তবে সাম্প্রতিক সময়ে স্থানীয় পর্যায়ে বেশ কিছু সংক্রমণের ঘটনায় চাপে পড়েছে বেইজিংয়ের এই কৌশল। আর মাত্র এক মাস পর চীনে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে। তার আগে এমন একটি সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়াবে।

ইউঝৌ শহরের বাসিন্দার সংখ্যা প্রায় ১১ লাখ ৭০ হাজার। শহরটি হেনান প্রদেশে অবস্থিত। সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাত থেকে ঘর থেকে বের হতে পারবেন না শহরের বাসিন্দারা। করোনাভাইরাসের বিস্তার রোধে এমন পদক্ষেপ নিয়েছে স্থানীয় প্রশাসন।

গত দুই-তিনদিনে শহরে তিনজন রোগী শনাক্ত হওয়ার এমন কড়াকড়ি আরোপ করল শহরের প্রশাসন। মানুষজনকে শুধু ঘরে আবদ্ধ থাকতে বলেই ক্ষান্ত হয়নি কর্তৃপক্ষ। শহরের বাস ও ট্যাক্সি সেবা এবং শপিংমল, জাদুঘর এবং পর্যটনস্থল বন্ধ করে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৭৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন হেনান প্রদেশের বাসিন্দা। বিশ্বের দেশের তুলনায় শনাক্তের পরিমাণ এত কম হলেও, চীন শক্ত হাতে করোনা নিয়ন্ত্রণে বেশি আগ্রহী।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন প্রায় | ১২ | লাখ | বাসিন্দাকে | ঘরবন্দী | করল | চীন