জাতীয়

লন্ডনে হাইকমিশনার সাইদা মুনাকে ঢাকায় ফেরানো হচ্ছে

কূটনৈতিক প্রতিবেদক

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১১তম ব্যাচের পেশাদার কূটনীতিক সাইদা মুনা তাসনীম ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমকে ঢাকায় ফিরিয়ে আনা হচ্ছে। রোববার(২৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ নাজমুল হক স্বাক্ষরিত এক দাপ্তরিক আদেশে সাইদা মুনা তাসনীমকে লন্ডনের দায়িত্বভার ত্যাগ করে অনতিবিলম্বে ঢাকায় ফিরতে বলা হয়েছে।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর প্রশাসনে রদবদলের অংশ হিসেবে পেশাদার ওই কূটনীতিককে ঢাকায় বদলি করা হয়েছে। যুক্তরাজ্যে প্রায় ৬ বছর ধরে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন করছেন সাইদা মুনা তাসনীম।আয়ারল্যান্ড ও লাইবেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করছেন।

রাজধানীতে কূটনৈতিক পাড়ার  একটি সূত্র জানায়, রেওয়াজ অনুযায়ী সাধারণ একজন কূটনীতিক কোনো মিশনে তিন বছর রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে থাকেন। তবে বিগত আওয়ামী লীগ সরকারের অত্যন্ত আস্থাভাজন হওয়ায় তিনি ২০১৮ সালের ৩০ নভেম্বর থেকে লন্ডনে হাইকমিশনারের দায়িত্ব পালন করে আসছেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনকে তিনি আওয়ামী লীগের দলীয় কার্যালয় বানিয়ে ফেলেছেন বলে বিএনপি–সমর্থক প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে গিয়েশেখ মুজিবুর রহম‌ানের ছবি নামিয়ে ফেলেন বিএনপি-জামায়াত সমর্থকেরা। পরবর্তীতে যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের অনেকে সাবেক শেখ হাসিনা সরকারের আস্থাভাজন সাইদা মুনা তাসনীমকে পরিবর্তনের জন্য অন্তর্বর্তী সরকারের বিভিন্ন পর্যায়ে চিঠিপত্র এবং স্মারকলিপি পাঠিয়ে চাপ সৃষ্টি করছিলেন।

আসছে ২৬ ডিসেম্বর অবসর–উত্তর ছুটিতে যাওয়ার কথা রয়েছে বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১১তম ব্যাচের পেশাদার কূটনীতিক সাইদা মুনা তাসনীমের। লন্ডনে হাইকমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। ডিপ্লোম্যাট অফ দ্য ইয়ার ২০২২ পুরষ্কারে ভূষিত সাইদা মুনা এর আগে, কূটনীতিক হিসেবে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং লন্ডন মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

ঢাকায় জন্মগ্রহণকারী মেধাবী ও পেশাদার কূটনীতিক হিসেবে পরিচিত সাইদা মুনা তাসনীম হলিক্রস স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পাশ করার পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ স্কুল (সোয়াস) থেকে পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্টে  স্নাতকোত্তর সম্পন্ন করেন।

এমআর//