আর্কাইভ থেকে বাংলাদেশ

এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে

এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে

করোনা মহামারি পরিস্থিতি বিবেচনা করে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (১০ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, পরীক্ষার সময় নিয়ে এখনই সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে চলতি বছরের মাঝামাঝিতে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এরই মধ্যে এ  সিদ্ধান্ত  নেয়া হয়েছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ফলে শিক্ষার্থীরা সঠিকভাবে ক্লাস করতে পারেনি। অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে তারা শিক্ষা নিয়েছে।এতে ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষার্থীরা। তা পুষিয়ে নিতে আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে না।

তবে স্কুল-কলেজে যেতে হলে সবাইকে টিকা নিতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, টিকা ছাড়া কেউ শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকতে পারবে না। 

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতিতে ২০২০ সালের মার্চে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়। 

পরে পরিস্থিতি কিছুটা অনুকূলে এলে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দেয়া হয়। এরপর থেকে সীমিত পরিসরে শ্রেণীকক্ষে এসে পাঠ নিতে পারছেন শিক্ষার্থীরা। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন এসএসসিএইচএসসি | পরীক্ষা | হবে | সংক্ষিপ্ত | সিলেবাসে