আর্কাইভ থেকে বাংলাদেশ

‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই আমাদের লক্ষ্য’

‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই আমাদের লক্ষ্য’

১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল স্বাধীন দেশের আদর্শ ও চেতনাকে হত্যা করা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর রামপুরায় বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রের (বিটিভি) শহীদ মনিরুল আলম মিলনায়তনে অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে তাতে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর মাত্র সাড়ে ৩ বছর সময় পেয়েছিলেন জাতির পিতা। এসময়েই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে তুলেছিলেন তিনি। ক্ষমতার বিকেন্দ্রীকরণ করে একেবারে তৃণমূল পর্যন্ত মানুষের গণতান্ত্রিক ও  ভোটের অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করতে চেয়েছিলেন।তাদের ক্ষমতায়ন করতে চেয়েছিলেন।

তিনি বলেন, কিন্তু যখনই জাতির জনক সাধারণ মানুষের ক্ষমতায়নের, আর্থ-সামাজিক উন্নয়নের পদক্ষেপ নিলেন, ঠিক তখনই ১৫ আগস্টের আঘাত এলো। এটা শুধু একজন রাষ্ট্রপতিকে হত্যা নয়, তা ছিল একটি স্বাধীন দেশের আদর্শ ও চেতনাকে হত্যা করা। কারণ, এরপর যারা ক্ষমতায় এসেছিল, তারা সেভাবেই রাষ্ট্র চালাচ্ছিল। 

প্রধানমন্ত্রী বলেন, ‘১৫ আগস্টের খুনিরা, স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী, মানবাধিকার লঙ্ঘনকারীরা ক্ষমতায় বসেছিল। তারা মানুষের ভাগ্য পরিবর্তনের কোনও চেষ্টাই করেনি। সুতরাং, যেসব মানুষের জন্য বঙ্গবন্ধু জীবন উৎসর্গ করেছেন, আজীবন জেল-জুলুম- অত্যাচার সহ্য করেছেন, তাদের ভাগ্য গড়াই আমাদের লক্ষ্য।’

বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশে পরিণত করার মাধ্যমে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোটাই সরকার প্রধানের লক্ষ্য। এ কথা জানিয়ে শেখ হাসিনা দেশের বিদ্যমান অগ্রগতি ধরে রাখতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য যে স্বপ্ন নিয়ে শেখ মুজিব বাংলাদেশ স্বাধীন করেছিলেন, সে স্বপ্ন বাস্তবায়ন করা। সেই সঙ্গে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তোলা। আজকের দিনে সে প্রত্যয়ই ব্যক্ত করছি।’

এস

এ সম্পর্কিত আরও পড়ুন দুঃখী | মানুষের | মুখে | হাসি | ফোটানোই | আমাদের | লক্ষ্য