আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারত-অস্ট্রেলিয়াকে নিয়ে চারদলীয় সুপার সিরিজ আয়োজনের চিন্তা পিসিবির

ভারত-অস্ট্রেলিয়াকে নিয়ে চারদলীয় সুপার সিরিজ আয়োজনের চিন্তা পিসিবির

২০১৩ সালে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। এরপর ৯ বছর কেটে গেলেও আর হয়নি চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ। রাজনৈতিক টানাপোড়েনের কারণে সহসা হওয়ার কোনো সম্ভাবনাও নেই। অবশ্য দ্বিপাক্ষিক কোনো সিরিজ না হলেও এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো আসরে নিয়মিত দেখা হচ্ছে ভারত-পাকিস্তানের। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিলো দু’দলের। সেখানে ভারতকে প্রথমবারের মতো বিশ্বআসরে হারায় পাকিস্তান। তাও আবার ১০ উইকেটের বিশাল ব্যবধানে।

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে না পারলেও চারটি দলকে নিয়ে নতুন টুর্নামেন্ট আয়োজন করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড। আর সেখানে ভারত ও পাকিস্তান ছাড়াও রাখা হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দলকে। ভারতের সঙ্গে নিয়মিত খেলতে আইসিসির মিটিংয়ে এমন অদ্ভুত প্রস্তাবের কথা বলবেন বলেও জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা।

পরিকল্পনা অনুযায়ী, প্রতিবছরই হবে এই আসর। চার দেশ পর্যায়ক্রমে একবছর করে হবে স্বাগতিক। আর্থিকভাবে লাভবান হবে আইসিসির সব সদস্য দেশ। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে প্রথম এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার খবর আসে। মঙ্গলবার (১১ জানুয়ারি) রাতে টুইটারে রমিজ রাজা তা নিশ্চিত করেন। সেই সঙ্গে আর্থিক পরিকল্পনা ইঙ্গিতও দেন পিসিবি চেয়ারম্যান।

সূচি অনুযায়ী ২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত পাকিস্তান ও ভারতের মধ্যে মোট ছয়টি সিরিজ হওয়ার কথা ছিলো। কিন্তু তার মধ্যে একটি সিরিজও আলোর মুখে দেখেনি। ২০১৩ সাল থেকেই এশিয়া কাপ ও আইসিসির টুর্নামেন্টগুলোতে ছাড়া এই দুই দলের লড়াই দেখা যায়নি। আগামী মার্চ-এপ্রিলে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের কথা রয়েছে। এই সিরিজ নিয়ে বেশ আশাবাদী পাকিস্তান। এরই মধ্যে এই সিরিজটি নিয়ে নিজেদের পরিকল্পনা শুরু করে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, এমনটাই জানিয়েছেন রমিজ।
 
আসন্ন এই সিরিজে পাকিস্তানের বিপক্ষে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল।সবকিছু ঠিক থাকলে ১৯৯৮ সালের পর এবারই প্রথম পাকিস্তান সফরে যাবে অজিরা।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতঅস্ট্রেলিয়াকে | নিয়ে | চারদলীয় | সুপার | সিরিজ | আয়োজনের | চিন্তা | পিসিবির