আর্কাইভ থেকে ক্রিকেট

তিন পাণ্ডবকে নিয়ে বিপিএল অষ্টম আসরে কাগজে-কলমে সেরা বিসিবি ঢাকা

তিন পাণ্ডবকে নিয়ে বিপিএল অষ্টম আসরে কাগজে-কলমে সেরা বিসিবি ঢাকা

বিপিএল ক্রিকেট-নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে, চোখ ধাঁ-ধানো ব্যাট-বলের লড়াই। ক্রিকেটের ২২ গজে চার-ছয়ের ধুন্দুমার। এবারের টুর্নামেন্টের অষ্টম আসরে অন্যতম সেরা দল বিসিবি ঢাকা। প্লেয়ার্স ড্রাফটেও বেশ চমক দেখিয়েছে তারা। জাতীয় দলের অভিজ্ঞ এবং পরীক্ষিত ক্রিকেটারদের যেমন দলে ভিড়িয়েছে তারা তেমনি বিদেশী ক্রিকেটারদের সাইনিংয়ের ক্ষেত্রেও তারা রেখেছে বুদ্ধির প্রমাণ।

ঢাকা,ড্রাফটের বাইরে থেকে আগেই দলে নিয়েছিলো মাহমুদউল্লাহ রিয়াদকে। আর খেলোয়াড় নিলামে দলে ভিড়িয়েছে তামিম ইকবাল-মাশরাফি বিন মর্তুজা’র মতো সেরা তারকাদের।

আসন্ন বিপিএলের জন্য ঢাকা যে দল গড়েছে, তাতে আপাত দৃষ্টিতে কাগজে কলমে তারাই এগিয়ে। দলে সুযোগ পাওয়া ক্রিকেটাররা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে ঢাকাকে চ্যালেঞ্জ জানানো অন্য দলগুলোর জন্য কঠিন-ই হয়ে যাবে। দলটির ব্যাটিং লাইন আপ এবার বেশ শক্তিশালী এবং গোছানো।

দলের একাদশে থাকার মতো অনেক ব্যাটার রয়েছে। ব্যাটিং লাইনআপ শক্তিশালী করার জন্য ঢাকা দলে ভিড়িয়েছে আফগানিস্তানের মারকুটে ব্যাটার মোহাম্মদ শেহজাদকে। আফগান এই ব্যাটার, পাওয়ার হিটিং এর কারণে বেশ বিখ্যাত। একাধিক ফ্র্যাঞ্চাইজি লিগে খেলারও অভিজ্ঞতা রয়েছে তার। শেহজাদের সঙ্গী হিসেবে মাঠে নামার জন্য মুখিয়ে আছে দেশসেরা ওপেনার তামিম ইকবালও।

ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষায় থাকা তামিম যেমন অভিজ্ঞ তেমনি বেশ পরীক্ষিতও। এই দুই ব্যাটার ঢাকার ব্যাটিং লাইনআপকে করেছে বেশ সমৃদ্ধ। তাছাড়া অভিজ্ঞ শামসুর রহমান, শুভাগত হোম, জহুরুল ইসলামদের পাশাপাশি তরুণ নাঈম শেখ কিংবা নজিবুল্লাহ জাদরানদের ব্যাটিংয়ে আস্থা রাখতেই পারে ঢাকা। 

এবার চোখ দেয়া যায় দলের বোলিং বিভাগে। এখানেও বেশ শক্তিশালী তারা। দলে একাধিক বোলার থাকায় পরিস্থিতি বুঝে বোলারকে ব্যবহার করার সুযোগ থাকবে অধিনায়কের হাতে। মাশরাফি-রুবেল-শফিউল-আরাফাত সানি-দেশের অভিজ্ঞ এই চার বোলারের পাশাপাশি রয়েছে লংকান ইসুরু উদানা, আফগানিস্তানের কাইস আহমেদ ও নাজিবউল্লাহ জাদরানরা। তাছাড়া প্রয়োজনে বল হাতে নেয়ার জন্য রয়েছে রিয়াদ ও শুভাগত হোমরাও। বল হাতে মাশরাফি সেই আগের মতো গতির ঝড় তুলতে না পারলেও তার বুদ্ধিদীপ্ত বোলিং যে দলের জন্য আশীর্বাদ হয়ে কাজে দিবে, তা বলার অপেক্ষা রাখে না।

এছাড়া লংকান বাঁহাতি পেসার উদানাও টি-টোয়েন্টি ফরম্যাটে বেশ দক্ষ। ঢাকার স্থানীয় তিন পেসারের মধ্যে রুবেল ও শফিউলই এগিয়ে নিঃসন্দেহে। আন্তর্জাতিক অঙ্গনে রুবেল তার সামর্থ্য প্রমাণ রেখেছেন আর ইনজুরি থেকে সেরে উঠা শফিউল বিপিএলে ভালো পারফর্ম করে পুনরায় চাইবে জাতীয় দলে ফিরতে। ফলে, এই দুই পেসারই নিজেদের ব্যক্তিগত সামর্থ্য পুনরায় দেখানোর জন্য মুখিয়ে আছে।

পেস বোলিংয়ের মতো স্পিন বিভাগও যথেষ্ট গুছানো ঢাকার। কাগজে-কলমে এগিয়ে থাকা ঢাকা বিপিএলের অষ্টম আসরে দলগত পারফরম্যান্স করলে শিরোপা নিজেদের করে নিতে পারবে কিনা, সেটি সময়ই বলে দিবে।

এবারের আসরে জাতীয় দলের সাবেক তিন অধিনায়ক নিয়ে সাজানো ঢাকার মোট খরচ হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার টাকা। তামিম-মাশরাফি-মাহমুদউল্লাহদের পারিশ্রমিক ধরা হয়েছে এ’ ক্যাটাগরিতে। সরাসরি চুক্তিতে এ’ ক্যাটাগরিতে ঢাকা দলে টেনেছে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে।

এছাড়া শ্রীলঙ্কার পেসার ইসুরু উদানা এ’ ক্যাটাগরিতে পাচ্ছেন ৭৫ হাজার ডলার, বি’ ক্যাটাগরিতে আফগানিস্তানের কায়েস আহমেদ পাচ্ছেন ৫০ হাজার ডলার এবং ডি’ ক্যাটাগরিতে আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরানকে দেয়া হচ্ছে ৩০ হাজার ডলার।

সরাসরি চুক্তিসহ এ পর্যন্ত মোট ১২ জন দেশি খেলোয়াড়ের পারিশ্রমিকে ঢাকার খরচ হবে ২ কোটি ৯৬ লাখ টাকা। বিদেশি ক্যাটাগরিতে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ ও ফজলে হক ফারুকীকে দলে টেনেছে ঢাকা।

বি’ ক্যাটাগরিতে শেহজাদ ৫০ হাজার এবং ফজলে হক ফারুকী পাবেন ২০ হাজার ডলার পারিশ্রমিক। খরচের দৌড়ে ঢাকা আসরে তৃতীয় দল।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন তিন | পাণ্ডবকে | নিয়ে | বিপিএল | অষ্টম | আসরে | কাগজেকলমে | সেরা | বিসিবি | ঢাকা