আর্কাইভ থেকে বাংলাদেশ

স্বামীর দ্বিতীয় বিয়ে ঠেকাতে শ্বশুরবাড়িতে অনশনে প্রথম স্ত্রী

স্বামীর দ্বিতীয় বিয়ে ঠেকাতে শ্বশুরবাড়িতে অনশনে প্রথম স্ত্রী

মানিকগঞ্জে এক ব্যক্তির দ্বিতীয় বিয়ে ঠেকাতে তিনদিন ধরে তার বাড়িতে অবস্থান নিয়ে অনশন করছেন প্রথম স্ত্রী, যাকে ইতিমধ্যে তালাকের নোটিস পাঠানো হয়েছে। হরিরামপুর উপজেলার বাল্লা ইউনিয়নের ঝিটকা উজানপাড়ায় এই ঘটনা ঘটে।  

ঝগড়ার জের ধরে স্ত্রীকে একতরফা তালাক দেন প্রবাসফেরত স্বামী রহম আলী দেওয়ান (৫০)।  প্রথম স্ত্রীকে তালাক দিয়ে দ্বিতীয় বিয়ের আয়োজনও করেন তিনি। তবে এতে বাধ সেধেছেন প্রথম স্ত্রী। স্বামীর দ্বিতীয় বিয়ে ঠেকাতে তিনি গত চার দির ধরে শ্বশুরবাড়িতে অনশন করে যাচ্ছেন।

গত ( সোমবার) ১৭ জানুয়ারি  হরিরামপুর উপজেলার বাল্লা ইউনিয়নের ঝিটকা উজানপাড়ায় মধ্য রাতে একই গ্রামের এক মেয়ের সঙ্গে রহম আলীর দ্বিতীয় বিয়ের আয়োজন করা হয়। অনুষ্ঠানস্থলে হাজির হন প্রথম স্ত্রী। পরে বিয়ে পণ্ড হলে ওই রাতেই রহম আলীর বাড়িতে অনশনে বসেন তালাকপ্রাপ্তা গৃহবধূ।

খবর পেয়ে ২০ জানুয়ারি (বৃহস্পতিবার) রাতে হরিরামপুর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

সংসার জীবনে রহম আলী দেওয়ান তিন কন্যা সন্তানের জনক। বড় দুই মেয়ের বিয়ে হলেও ছোট মেয়ে বর্তমান স্থানীয় ভাদিয়াখোলা ফিরোজা আদর্শ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

প্রথম স্ত্রীর অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পারিবারিক কলহের জের ধরে গত বছরের ২০ এপ্রিল গোপনে একতরফাভাবে স্ত্রীকে তালাক দেন রহম আলী দেওয়ান। তালাকের কপি ওই গৃহবধূর হাতে পৌঁছালে তালাকের বিষয়টি জানাজানি হয়। পরে আইনগতভাবে তালাকটি সম্পন্ন না হওয়ায় গত বছরের ৬ মে পুনরায় ইউনিয়ন পরিষদের মাধ্যমে তালাক নোটিশ পাঠান স্বামী রহম আলী।

কিন্তু তালাক নোটিশটি গ্রহণ না করে ওই গৃহবধূ এলাকার লোকজনকে বিষয়টি মিমাংসার জন্য অবহিত করেন। কিন্তু বিভিন্নভাবে বিষয়টি সুরাহা করার চেষ্টা করলেও একটি মহলের কারণে তা সম্ভব হয়নি। ফলে উভয় পক্ষই পাল্টাপাল্টি মামলা দায়ের করে।

এরই মধ্যে এলাকার কয়েকজন সমাজপতির প্ররোচণায় গত সোমবার (১৭ জানুয়ারি) মধ্যরাতে একই গ্রামের এক মেয়ের সঙ্গে রহম আলীর দ্বিতীয় বিয়ের আয়োজন করা হয়। সেখানে হাজির হন ওই গৃহবধূ। পরে বিয়ে পণ্ড হলে ওই দিন রাতেই রহম আলীর বাড়ি অনশনে বসেন ওই গৃহবধূ।

এ ব্যাপারে ভুক্তভোগী গৃহবধূ জানান, আর্থিক বিষয় দেখিয়ে একতরফাভাবে তাঁকে তালাক দেয়া হয়েছে। কিন্তু তিনি স্বামীর সংসার করতে চান। এলাকার কয়েকজন মাতবরের কারণেই স্বামী স্ত্রীর মধ্যে বিবাদের সৃষ্টি হয়। এখন দ্বিতীয় বিয়ে করানোর জন্য তাঁর স্বামীর পেছনে লেগেছেন,জানান রহম আলীর প্রথম স্ত্রী।

তিনি আরও বলেন, সেখানে সমাজের প্রভাবশালী আব্দুর রব, ইয়াকুব আলী, হাসমত আলীসহ আরও অনেকেই ছিল। তাঁর উপন্থিতি টের পেয়ে বিয়ে বন্ধ করে তারা সবাই পালিয়ে যান। পরে তিনি শ্বশুরবাড়ি এসে অনশনে বসেন।
 
প্রতিবেশী এবং আত্মীদের দেয়া তথ্য থেকে জানা যায়, টাকা পয়সা নিয়ে ওই গৃহবধূ ও স্বামীর সঙ্গে মনোমালিন্য চলছে। রহম আলী দীর্ঘদিন বিদেশে ছিলেন। মেয়েদের ভোগবিলাসিতা ও দুই মেয়ের জামাইয়ের পেছনে টাকা পয়সা খরচ করেছেন তিনি।

এ ব্যাপারে স্বামী রহম আলী দেওয়ানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাঁকে পাওয়া যায়নি।

উজানপাড়া সমাজের মাতব্বর জাফর আলী গণমাধ্যমকে জানান, শিবালয় উপজেলায় ইউপি নির্বাচন ৩১ জানুয়ারি। নির্বাচন শেষে উপজেলা চেয়ারম্যানসহ নির্বাচনের দুএকদিন পর এ ব্যাপারে তাঁরা বসবেন।"

এ ব্যাপারে হরিরামপুর থানার ওসি সৈয়দ মিজানুর ইসলাম জানান, অনশনের ঘটনার খবর পেয়ে তদন্তের জন্য ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে দ্রুতই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন স্বামীর | দ্বিতীয় | বিয়ে | ঠেকাতে | শ্বশুরবাড়িতে | অনশনে | প্রথম | স্ত্রী