আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনে রাশিয়ার হামলার সম্ভাবনা যেকোনো দিন

ইউক্রেনে রাশিয়ার হামলার সম্ভাবনা যেকোনো দিন

ইউক্রেনে যে কোনো দিন হামলা চালাতে পারে  রাশিয়া। তবে এখনো পর্যন্ত সমস্যা সমাধানে কূটনৈতিক পথ খোলা রয়েছে। বলেন মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। 

স্থানীয় সময় গেলো রোববার (৭ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের টেলিভিশন ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই কথা বলেন। খবর রয়টার্সের।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, যুদ্ধের একেবারে দ্বারপ্রান্তে আছি। এখন থেকে যে কোনো দিন বা কয়েক সপ্তাহের মধ্যে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে পারে। তবে, সংকট সমাধানে রাশিয়া এখনো কূটনৈতিক পথ বেছে নিতে পারে।

এর আগে গেলো শনিবার (৫ ফেব্রুয়ারি) কর্মকর্তারা জানান, ইউক্রেনে পূর্ণমাত্রার আগ্রাসন চালানোর জন্য যে পরিমাণ সমরশক্তির প্রয়োজন, তার প্রায় ৭০ শতাংশ দেশটির সীমান্তে মোতায়েন করেছে রাশিয়া।
ওই কর্মকর্তারা আরও বলেন, ইউক্রেনে রাশিয়ার অভিযানের কারণে ৫০ হাজার বেসামরিক নাগরিকের মৃত্যু হতে পারে। হামলা হলে কয়েক দিনের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভের পতন ঘটবে। দেশ ছেড়ে পালাতে বাধ্য হবে লাখো মানুষ। আর তাতে ইউরোপে শরণার্থী সংকট হবে।

২০১৪ সাল থেকে ওই অঞ্চলে রুশপন্থি অস্ত্রধারীরা ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসছে। ২০১৫ সালে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করেছিল রাশিয়া।

রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা ও সমরাস্ত্র মোতায়েন করলেও ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগ প্রত্যাখ্যান করছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেনে | রাশিয়ার | হামলার | সম্ভাবনা | যেকোনো | দিন