আর্কাইভ থেকে পরামর্শ

সন্ধ্যার পর এড়িয়ে চলবেন যেসব খাবার

সন্ধ্যার পর এড়িয়ে চলবেন যেসব খাবার
দুপুরে ভরপেট খেয়েও সন্ধেবেলায় হালকা কিছু না খেলে মনটা কেমন উসখুস করে। কাজের ফাঁকে খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। অনেকেই তাই টুকটুক কিছু খাবারের খোঁজ করেন। অনলাইনে পছন্দের খাবার অর্ডার করেন। তবে ওজন নিয়ে সচেতন হলে কিন্তু ইচ্ছামতো খেয়ে নেয়া যাবে না। এমনিতে খাবার খাওয়ার সময়ের সঙ্গে ওজন বেড়ে যাওয়ার গভীর কোন সম্পর্ক নেই। তবে ঘড়ি ধরে খেলে খানিকটা সুফল তো মেলেই। পুষ্টিবিদেরা বলেন, ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর ‘লো কার্ব’ ও ‘লো ফ্যাট’ খাবার না খাওয়াই শ্রেয়। তাতে গ্যাসট্রিক হয়ে আবার অন্য সমস্যা হতে পারে। সন্ধ্যার পর যে খাবারগুলি খেলে হজমের সমস্যা এবং ওজন বেড়ে যাওয়া, দুয়েরই ঝুঁকি থাকে-

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারগুলিতে ‘হাইড্রোজেনেটেড অয়েল’, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। যেগুলি ওজন বাড়িয়ে দেয়ার পক্ষে যতেষ্ট।
চিপস্
চিপস্
ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এ ধরনে খাবার না খাওয়াই শ্রেয়। ওজন বেড়ে যাওয়া ছাড়াও শরীরের জন্যও একেবারেই স্বাস্থ্যকর নয় এ খাবারগুলি।  

সোডা যুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা বেশি থাকে। পুষ্টিবিদেরা সেই কারণে এ ধরনের পানীয় সন্ধ্যার পর খেতে নিষেধ করেন।
কোক
কোক
সকালের দিকে হজমক্ষমতা বেশি থাকে। ফলে তখন এই পানীয়গুলি দ্রুত হজম হয়ে যায়। তবে সূর্য ডোবার পানীয় হোক কিংবা খাবার, হজম হতে সময় নেয়। তাই সন্ধ্যার পর নরম পানীয় কম খাওয়ার চেষ্টা করুন।

চিজ

পিৎজা, বার্গার এবং আরও অনেক রকমারি খাবারে চিজ থাকে ভরপুর পরিমাণে। এ খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে।
চিজ
চিজ
ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর চিজ না খাওয়াই শ্রেয়। খেতে ভাল লাগলেও পরে বাড়তি ওজন নিয়ে ভুগতে হতে পারে।   সূত্র: হেলথ লাইন

এ সম্পর্কিত আরও পড়ুন সন্ধ্যার | এড়িয়ে | চলবেন | যেসব | খাবার