আর্কাইভ থেকে বাংলাদেশ

ইয়েমেনে অপহৃত জাতিসংঘকর্মীদের একজন বাংলাদেশি

ইয়েমেনে অপহৃত জাতিসংঘকর্মীদের একজন বাংলাদেশি

অপহরণ হওয়া ইয়েমেনে জাতিসংঘের পাঁচ কর্মকর্তার মধ্যে একজন বাংলাদেশি নাগরিক। তিনি সাবেক সেনাকর্মকর্তা বলে জানা গেছে। আসছে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দেশে ফেরার কথা ছিল জাতিসংঘের ওই কর্মকর্তার। এর আগেই অপহরণের শিকার হলেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার বাংলা সংস্করণের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ভয়েস অব আমেরিকা বলছে, বাংলাদেশি ওই কর্মকর্তার নাম এ কে এম সুফিউল আনাম। তার স্ত্রী কাজী নাসরিন আনাম ঢাকায় থাকেন। এছাড়া এক ছেলে এবং এক মেয়ে থাকেন কানাডায়। সুফিউল বাদে বাকি সবাই ইয়েমেনের নাগরিক। ওই সময় অপহৃতদের মধ্যে একজন বিদেশি বলে জানা গেলেও তার পরিচয় জানা যায়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও ইয়েমেনের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ ইয়েমেনে একটি ফিল্ড ট্রিপ করে রাজধানীতে ফেরার পথে আল কায়েদা জঙ্গিরা তাদের অপহরণ করে। সেখান থেকে তাদের অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। আল কায়েদা মুক্তিপণের পাশাপাশি বেশ কয়েকজন আটক জঙ্গির মুক্তিও দাবি করেছে।

সুফিউল অপহরণের শিকার হয়েছেন এমন দাবি করে তার ভাগনে নিয়াজ মামুন ভয়েস অব আমেরিকাকে বলেন, তাকে উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলে জাতিসংঘের তরফে পরিবারকে আশ্বাস দেয়া হয়েছে।

সুফিউল আনামের প্রবাসী ছেলের বরাত দিয়ে নিয়াজ মামুন জানান, সুফিউল আনামকে উদ্ধারে সহযোগিতা চেয়ে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায়ের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। তারাও সহযোগিতার আশ্বাস দিয়েছেন। অপহরণের শিকার সুফিউল আনামের গ্রামের বাড়ি কুমিল্লায়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন ইয়েমেনে | অপহৃত | জাতিসংঘকর্মীদের | একজন | বাংলাদেশি