আর্কাইভ থেকে বাংলাদেশ

পুতিনের সঙ্গে বসতে চান জেলেনস্কি

পুতিনের সঙ্গে বসতে চান জেলেনস্কি

ক্রমবর্ধমান সম্ভাব্য আগ্রাসনের আশঙ্কার মাঝে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি। ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে তিনি এই বৈঠকের ইচ্ছা প্রকাশ করেছেন।

এদিকে, রোববার আরও পরের দিকে ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলোচনা করার কথা রয়েছে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। 

জার্মানির মিউনিখে জাতীয় নিরাপত্তা সম্মেলনে শনিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন জেলেনস্কি। সম্মেলনে তিনি বলেন, আমি জানি না রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট কী চান। আমি একটি বৈঠকের প্রস্তাব করছি। শান্তিপূর্ণ সমাধানের জন্য কূটনৈতিক পথ অনুসরণ অব্যাহ রাখবে রাশিয়া।

এর আগে, ইউক্রেন কোনও ধরনের উসকানিতে সাড়া দেবে না বলে মন্তব্য করেছেন জেলেনস্কি। তবে বিশ্ব নেতাদের তিনি জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসন থেকে নিজেকে রক্ষা করবে ইউক্রেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। সংঘর্ষের তৃতীয় দিনে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় শনিবার দুই ইউক্রেনীয় সেনা নিহতের কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, তিনি নিশ্চিত যে- রাশিয়া ইউক্রেনে হামলা চালাবে। এছাড়া ইউক্রেনে হামলা চালাতে রাশিয়া অজুহাত খুঁজছে বলেও মন্তব্য করেছে পশ্চিমা দেশগুলো। অবশ্য সে ধরনের কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছে রাশিয়া।

এই পরিস্থিতিতে জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, (রাশিয়ার আগ্রাসনের আশঙ্কায়) ইউক্রেনীয়রা ‘আতঙ্কিত নয়, আমরা আমাদের মতো করে জীবনযাপন করতে চাই।’

এছাড়া চলমান সংকটে তিনি পশ্চিমা নেতাদেরকে মস্কোর প্রতি ‘তুষ্টির নীতি’ অবলম্বনের জন্য দায়ী করেন এবং ইউক্রেনকে নতুন নিরাপত্তা নিশ্চয়তা দেওয়ার দাবি জানিয়েছেন।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সশরীরে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছেন যদিও বর্তমান পরিস্থিতিতে ভ্রমণ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে মার্কিন কর্মকর্তারা তাকে দেশ ছাড়তে নিষেধ করেছিলেন।

পর্যবেক্ষকরা বলছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনের সরকারি বাহিনীর হামলা-পাল্টা হামলার ঘটনা ‘নাটকীয়ভাবে বৃদ্ধি’ পেয়েছে। পূর্ব ইউক্রেনের দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলে কেবল শনিবারই এক হাজার ৪০০-র বেশি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন পুতিনের | সঙ্গে | বসতে | চান | জেলেনস্কি