আর্কাইভ থেকে বাংলাদেশ

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বশরীরে পাঠদান শুরু

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বশরীরে পাঠদান শুরু

করোনা পরিস্থিতি নিম্নমুখী হওয়ায় টানা এক মাস পর শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে স্বশরীরে পাঠদান।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল থেকেই শিক্ষার্থীদের উপস্থিতিতে আনন্দমুখর পরিবেশ তৈরি হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। শিক্ষার্থীদের উপস্থিতিও সন্তোষজনক। 

শিক্ষাপ্রতিষ্ঠানগলোতে গড়ে প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হওয়ার তথ্য পাওয়া গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক যেসব শিক্ষার্থীর করোনার দুটি ডোজ নেয়া হয়েছে শুধু তাদের স্কুলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।  স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে পাঠদান শুরু হয়েছে। যাদের দুটি টিকা নেওয়া হয়নি তাদের অনলাইন ক্লাসে যুক্ত হতে নির্দেশ দেয়া হয়েছে। 

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ায় সরকারের পূর্বঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও প্রাথমিক বিদ্যালয় খুলবে আগামী ২ মার্চ। এছাড়া প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীরা কবে ক্লাসে ফিরতে পারবে, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত জানানো হয়নি।

এদিকে করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর তা কীভাবে চলবে, এ বিষয়ে ২০ দফার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। রোববার (২০ ফেব্রুয়ারি) মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এসব নির্দেশনা দিয়ে একটি আদেশ জারি করেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে প্রস্তুতিমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পূর্বের নির্দেশনা অনুসরণ করতে হবে। এর ওপর নতুন করে আরও ২০ দফা নির্দেশনা দিয়েছে মাউশি।

করোনার ঊর্ধ্বমুখী প্রার্দুভাব মোকাবিলায় গত ১০ জানুয়ারি সারাদেশে বিধিনিষেধের প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়। নতুন বছরের প্রথম ওই বিধিনিষেধে ১১টি নির্দেশনা দেয়া হয়েছিল।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্যবিধি | মেনে | শিক্ষাপ্রতিষ্ঠানে | স্বশরীরে | পাঠদান | শুরু