আর্কাইভ থেকে এশিয়া

ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়েছে মিয়ানমার

ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়েছে মিয়ানমার

সীমানা পেরিয়ে ভারতে অনুপ্রবেশ করা পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়েছে মিয়ানমার। বিক্ষোভকারীদের ওপর দমন-নির্যাতন চালাতে সামরিক জান্তার নির্দেশ মানতে চান না বলে প্রতিবেশী দেশে পাড়ি জমিয়েছে মিয়ানমারের অন্তত ৩০ জন পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মিজোরাম রাজ্য কর্তৃপক্ষকে দেওয়া চিঠিতে বলা হয়, আটজন পুলিশ কর্মকর্তা সীমান্ত পাড়ি দিয়ে সেখানে আশ্রয় নিয়েছে। ভারতকে বন্ধুত্বের সম্পর্ক বজায় রাখতে তাদের ফেরত পাঠানোর অনুরোধ জানিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃপক্ষ। এখন নয়াদিল্লির সিদ্ধান্তের অপেক্ষায় আছে মিজোরাম রাজ্য প্রশাসন।

গতকাল বার্তা সংস্থা রয়টার্সকে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মিজোরাম রাজ্যের কর্মকর্তারা জানায়, পরিবারের সদস্যদের নিয়ে মিয়ানমার পুলিশের নিম্ন পদের কিছু কর্মকর্তা ভারতে ঢুকেছে। এদের মধ্যে তিনজন গেল বুধবার মিজোরামের মিয়ানমার সীমান্তবর্তী সেরচিপ জেলা দিয়ে ভারতে প্রবেশ করেল

ভারতীয় কর্মকর্তাদের দাবি, আগতরা বলেছে সাধারণ মানুষের ওপর গুলি এবং বিক্ষোভকারীদের দমন-নির্যাতনে সামরিক জান্তার আদেশ মানতে চান না বলেই পালিয়ে গেছে তারা।

শনিবার চাম্পাইয়ের ডেপুটি কমিশনার ডিসি মারিয়া সি টি জুয়ালি জানিয়েছেন, মিয়ানমারের ফালাম জেলার ডিসির তার কাছে একটি চিঠি পাঠিয়ে আট পুলিশকে ফেরত পাঠানোর অনুরোধ জানিয়েছেন।

ভারতের মিজোরাম রাজ্যের চাম্ফাই জেলার জ্যেষ্ঠ কর্মকর্তা মারিয়া জুয়ালি বলেন, বর্তমানে আর কাউকে ঢুকতে দিচ্ছি না। শুক্রবার থেকে ভারতের সীমান্তরক্ষীদের সঙ্গে পুলিশও টহলে অংশ নিয়েছে।

রয়টার্স জানায়, মিয়ানমারে চলমান রাজনৈতিক সহিংসতার মধ্যে সীমান্ত পার হয়ে ভারতে আশ্রয় নেয় দেশটির পুলিশ বাহিনীর ৩০ সদস্য। জান্তাবিরোধী আন্দোলনকারীদের দমনে নির্দেশ অমান্য করে তারা। পরে সামরিক সরকারের নিপীড়নের ভয়ে দেশ ছাড়ে। মিয়ানমারের অনেক সাধারণ মানুষও ভারতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | অনুপ্রবেশকারী | পুলিশ | কর্মকর্তাদের | ফেরত | চেয়েছে | মিয়ানমার