আর্কাইভ থেকে বাংলাদেশ

নকল সনদ দিয়ে কোটি টাকার প্রতারণা

নকল সনদ দিয়ে কোটি টাকার প্রতারণা

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নামে নকল সনদ বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে একটি চক্রের বিরুদ্ধে। রোববার ( ২৭ ফেব্রুয়ারি ) এই চক্রের ৫ জনকে গ্রেপ্তার করে সিআইডি। সোমবার সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় সংস্থাটি।

সিআইডি জানায়, প্রতারক চক্রটি প্রথমে ডোমেইন-হোস্টিং কিনে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আদলে একটি ওয়েবসাইট তৈরি করে। পরে এই ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞপ্তি দেয় যে মার্চেন্ট শিপের চাকরিতে আগ্রহী নাবিকদের বিভিন্ন যোগ্যতা সনদ দেওয়া হবে। 

এই বিজ্ঞপ্তি দেখে নাবিকরা তাদের কাছে বিভিন্ন সনদের জন্য যায়। পরে চক্রটি ৩-৭ লাখ টাকার বিনিময়ে নাবিকদের কাছে বিভিন্ন পেশাগত নকল সনদ বিক্রি করে। এভাবে চক্রটি নকল সনদ বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নেয়।

চক্রটি থেকে এসব সনদ নিয়ে নাবিকরা বিভিন্ন আন্তর্জাতিক শীপ কোম্পানি চাকরি করতে গেলে, এসব সনদ নকল তখন ধরা পরে। এক পর্যায়ে বিষয়টি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নজরে আসে বিভিন্ন অভিযোগের মাধ্যমে। পরে বিষয়টি মন্ত্রণালয়ের পক্ষে থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) জানায়।

অভিযোগ পাওয়া পর এ বিষয়ে তদন্ত শুরু করে সিআইডি। তদন্তে এই চক্রের বেশ কয়েক জন সদস্যকে শনাক্ত করে সিআইডি। রাজধানীর উত্তরাখানে অবস্থিত ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টা. মেরিটাইমের এমডি সিরাজুল আজাদসহ এই প্রতারণা চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করে সিআইডি।

গ্রেপ্তার বাকিরা হলেন- ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টা. মেরিটাইম একাডেমির ডিরেক্টর মঞ্জুরুল আজাদ (৩২), ডিরেক্টর তারিকুল আজাদ (৩০), আইটি অফিসার রাশেদুল ইসলাম (৩০) ও প্রাক্তন আইটি অফিসার মোহাম্মদ সোহেল রানা (২৯)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুটি ল্যাপটপ, দুটি এইচডিডি হার্ডডিস্ক, ২টি এসএসডি হার্ডডিস্ক, একটি পেনড্রাইভ, ৬টি মোবাইল ফোনসহ বেশকিছু ডিজিটাল আলামত জব্দ করা হয়।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন নকল | সনদ | দিয়ে | কোটি | টাকার | প্রতারণা