আর্কাইভ থেকে এশিয়া

ফিলিপাইনে দুতার্তের নির্দেশে নয় বিদ্রোহী কমিউনিস্টকে হত্যা

ফিলিপাইনে দুতার্তের নির্দেশে নয় বিদ্রোহী কমিউনিস্টকে হত্যা

ফিলিপাইনের উত্তরাঞ্চলে পুলিশি অভিযানে নিহত হয়েছে নয় আন্দোলনকারী। আটক হয়েছে আরও ছয়জন। প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে দেশটিকে কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যা এবং নিঃশেষ করে দিতে সরকারি বাহিনীকে নির্দেশনা দেওয়ার মাত্র দুইদিনের মাথায় এ ঘটনা ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গেলো দুইদিনে রাজধানী ম্যানিলাসহ দেশটির তিনটি প্রদেশে সাঁড়াশি অভিযান চালায় পুলিশ। মোট ১৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিলো বলে জানায় ফিলিপিনো পুলিশ বিভাগ। তাদের ধরতেই এই অভিযান ছিলো। অনেকে গ্রেপ্তার এড়ানোর চেষ্টা করলে গুলি চালাতে বাধ্য হয় পুলিশ। রোববার কেন্দ্রীয় প্রদেশ মেট্রো ম্যানিলা-সংলগ্ন তিনটি প্রদেশ থেকে অন্তত ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় পালিয়ে যায় আরও ছয়জন।

এর আগেই কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যার নির্দেশ দেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। প্রেসিডেন্ট বলেন, তাদের মধ্যে বামপন্থিদের কোনো আদর্শ নেই বরং ডাকাতের মতো লড়াই করছে।

এদিকে, প্রশাসনিক বিবৃতি প্রত্যাখ্যান করছে মানবাধিকার সংগঠনগুলো। তাদের অভিযোগ, ওইসব ব্যক্তিকে হেফাজতে নিয়ে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে ক্যাভিট প্রদেশের শ্রমিক নেতা এমানুয়েল অ্যাসানসিওন রয়েছেন বলে এক বিবৃতিতে দাবি করেছে মৎস্যজীবীদের সংগঠন পামালাকায়া।

সাম্প্রতিক এই হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। এসব ঘটনাকে কর্তৃপক্ষের সাজানো পরিকল্পনা বলছে সংস্থাটি। ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানের মতোই সহিংস পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কাও করছে তারা।

ইউনিভার্সিটি অব দ্য ফিলিপিন্সের ছাত্রদের প্রকাশনী ইউপিএলবি পারসপেক্টিভ জানিয়েছে, বাটাঙ্গাস প্রদেশে এক শ্রমিক সংগঠক দম্পতিকে হত্যা করা হয়েছে। মৃত্যুর কয়েক ঘণ্টা আগে তাদের ১০ বছর বয়সী সন্তানসহ কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। সরকারি বাহিনী তাদের তুলে নিয়ে গেলেও কেউ দায় স্বীকার করেনি।

রোববার রিজাল প্রদেশে দুই আন্দোলনকর্মীকেও গুলি করে হত্যার কথা জানিয়েছে মানবাধিকার সংগঠন কারাপাতান। সংগঠনটির সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা পালাবের অভিযোগ, প্রেসিডেন্ট দুতার্তের দেওয়া হত্যার নির্দেশ সেনাবাহিনী বাধ্যগতভাবে পালন করছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিপাইনে | দুতার্তের | নির্দেশে | বিদ্রোহী | কমিউনিস্টকে | হত্যা