আর্কাইভ থেকে বাংলাদেশ

মানবিক বিপর্যয়ের চরমে সুমাই-মারিওপোল

মানবিক বিপর্যয়ের চরমে সুমাই-মারিওপোল

ইউক্রেনের উপর রাশিয়া হামলার এগারোতম দিনে মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে চলে গেছে ইউক্রেইনের সুমাই অঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলীয় বন্দরনগরী মারিওপোল । জানিয়েছেন ভলোদিমির জেলেনস্কি সরকারের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

বিদুৎহীন এবং পানি শূণ্য অবস্থায় আছে সুমাই অঞ্চলের উত্তরের আখতিরকা ও ত্রস্তিয়ানেতস শহর। বলেছেন ইউক্রেইন সরকারের উপদেষ্টা ভাদিম দেনিসেনকো। রুশ হামলা অব্যাহত থাকলেও শনিবার (৫ মার্চ) রাত তুলনামূলক শান্ত  ছিল বলেও তিনি জানান। 

বিবিসি জানিয়েছে, মারিওপোল থেকে বেসামরিকদের বের হয়ে যাওয়ার সুযোগ করে দিতে শনিবার রাশিয়া ও ইউক্রেইনীয় কর্তৃপক্ষ যুদ্ধবিরতির ঘোষণা দিলেও তা ৩০ মিনিটও স্থায়ী হয়নি। এরপর ফের রুশ বাহিনীর গোলাবর্ষণ শুরু হয়।

আজ রোববার (৬ মার্চ ) ওই ‘মানবিক করিডোর’ আবার খুলে দেয়া হতে পারে বলে রুশপন্থি বিদ্রোহীদের পরিচালিত দোনেৎস্কের কর্মকর্তা এডুয়ার্ড বাসুরিনের বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন মানবিক | বিপর্যয়ের | চরমে | সুমাইমারিওপোল