আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেন যুদ্ধে তিন হাজার মার্কিন সৈন্য

ইউক্রেন যুদ্ধে তিন হাজার মার্কিন সৈন্য

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান আগ্রাসনের ১১তম দিনে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছে প্রায় ৩ হাজার মার্কিন স্বেচ্ছাসেবী। রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে দেশটিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মার্কিনীরা। জানিয়েছে ওয়াশিংটনে ইউক্রেনের দূতাবাসের একজন কর্মকর্তা।

আজ রোববার (৬ মার্চ) ভয়েজ অব আমেরিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। 

তবে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে সৈন্য পাঠায়নি। অস্ত্র ও আর্থিক সহায়তা দিয়েছে কয়েকটি দেশ। এছাড়া, রাশিয়া ও দেশটির ধনকুবেরদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক দেশ। 

এই পরিস্থিতিতে অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ইউক্রেনের হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইচ্ছুক বিদেশি স্বেচ্ছাসেবকদের দেশটিতে আসার আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে সেনা না পাঠালেও সহায়তা করতে অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়ে যাচ্ছে তারা। 

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেন | যুদ্ধে | তিন | হাজার | মার্কিন | সৈন্য