আর্কাইভ থেকে বাংলাদেশ

দুই শিশুর মৃত্যু: হাসপাতালের তদন্ত কমিটির কার্যক্রম স্থগিত

দুই শিশুর মৃত্যু:  হাসপাতালের তদন্ত কমিটির কার্যক্রম স্থগিত

ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জে নাপা সিরাপ খেয়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

শিশু দুটির মৃত্যুর পর চিকিৎসায় কোনো গাফিলতি কিংবা চিকিৎসকের কোনো অবহেলা ছিল কি না- সেটি তদন্তের জন্য জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ এ কমিটি গঠন করেছিল।

গেলো সোমবার (১৪ মার্চ) কমিটির কার্যক্রম স্থগিত করা হলেও আজ মঙ্গলবার (১৫ মার্চ) বিষয়টি সাংবাদিকদের জানানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. ওয়াহিদুজ্জামান জানান, দুই শিশুর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকেও তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি গঠনের বিষয়টি আমাদের জানা ছিল না। ইতোমধ্যে কমিটি হাসপাতালে এসে তদন্ত করে গেছে। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষ তিন সদস্যের যে কমিটি গঠন করেছিল, সেটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।

গেলো রোবাবার (১৩ মার্চ) সারাদেশের পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ওষুধ পরীক্ষার নির্দেশ দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। সেই সঙ্গে উৎপাদিত নাপা সিরাপের নমুনা পরীক্ষার প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর জন্যও বলা হয়েছে।

আদেশে বলা হয়, বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল ১২০ মিলি গ্রাম ও ৫ মিলি গ্রাম সিরাপের (ব্যাচ নং ৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদোত্তীর্ণের তারিখ ১১/২০২৩) ওষুধ সেবন করে একই পরিবারের দুই শিশু মারা গেছে। এমন পরিস্থিতিতে সারাদেশের বিভাগীয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তাকে স্ব-স্ব নিয়ন্ত্রণাধীন এলাকায় পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ব্যাচের নমুনা পরীক্ষা ও বিশ্লেষণ করে প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (১০ মার্চ) ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার দূর্গাপুর গ্রামে ইটভাটা শ্রমিক সুজন খানের দুই শিশু সন্তান ইয়াছিন খান এবং মোরসালিন খান জ্বরে আক্রান্ত হয়। এতে ওইদিন রাতে পাশের বাজারের ফার্মেসি থেকে নাপা সিরাপ নিয়ে শিশুদের খাওয়ালে শিশু দুইটি অসুস্থ হয়ে পড়ে। 

রাতেই তাদের আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেয়া হয়। সেখানে হাসপাতালের চিকিৎসক শিশুদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেন। এ অবস্থায় বাড়ি ফেরার পথে ইয়াছিন ও বাড়িতে ফেরার পর মোরসালিন মারা যায়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন দুই | শিশুর | মৃত্যু | | হাসপাতালের | তদন্ত | কমিটির | কার্যক্রম | স্থগিত